হামাসের প্রতিশোধ মূলক আক্রমণের পাল্টা প্রতিশোধ ইসরাইলের:নিহত-১৭৩০

0
142

আমার সিলেট ডেস্ক: গত দিনগুলিতে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা আল-আকসা মসজিদ প্রাঙ্গণে আক্রমণ করার পরে এবং সাম্প্রতিক মাসগুলিতে ইসরায়েলের হাতে রেকর্ড সংখ্যক ফিলিস্তিনি নিহত হওয়ার পরে শনিবার হামাস এক আশ্চর্যজনক হামলা পরিচালনা করে যা ইসরাইলের গোয়েন্দা সংস্থার সহ কোন প্রযুক্তিই আঁচ করতে পারেনি। এ ঘটনায় বিমান হামলা সহ হামাস কর্তৃক প্রতিশোধ মূলক আক্রমণের পর ইসরাইলের বিমান হামলায় কয়েক শতাধিক ফিলিস্তিনি নারী পুরুষ শিশুর মৃত্যু ও হাজারো আহত হওয়ার মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় তিনি মধ্যপ্রাচ্যে সামরিক বাহিনীকে শক্তিশালী করতে প্রস্তুত।
আল জাজিরার তথ্য মতে,হামাস একটি নজিরবিহীন হামলায় ইসরায়েলে রকেট ও যোদ্ধা পাঠানোর চার দিন পর গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলা চালায়। এতে প্রচুর ঘরবাড়ি দালানকোঠা ভেঙ্গে চুরমার হতে দেখা গেছে।
অপরদিকে হামাস যোদ্ধারা ইসরাইলের প্রায় পাঁচ কিলোমিটার ভিতরে ঢুকে একটি মিউজিক ফেস্টিবলে আক্রমণ করলে এতে প্রায় ২৬০ জনের অধিক লোক মারা যায়। মিউজিক ফেস্টিবল আয়োজকদের সূত্রে মৃতের সংখ্যা বাড়তে পারে।
এদিকে পাখির ঝাঁকের ন্যায় বিমান হামলায় ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ডাব্লুএইচও গাজার অভিভূত হাসপাতালে “জরুরি চিকিৎসা সহায়তার প্রবেশ নিশ্চিত করার জন্য” মানবিক করিডোরের আহ্বান জানিয়েছে।
সর্বশেষ মৃতের সংখ্যা গাজায় ৮৩০ ফিলিস্তিনি এবং ইসরায়েলে ৯০০ জনেরও বেশি। আহত কয়েক হাজার। এ সংখ্যা বৃদ্ধির দিকে।

ফিলিস্তিনের বিভিন্ন সূত্র জানিয়েছে, ইসরাইল বোমা ফেলার জন্য বিভিন্ন আশ্রয়শিবিরকে বেছে নিচ্ছে। কারণ এসব স্থানে নারী ও শিশুসহ বহু মানুষ একত্রে অবস্থান করছেন। আহত যাত্রীদের বহনকারী অ্যাম্বলেন্সে বোমা ফেলছে, মসজিদ ধ্বংস করছে। ইসরাইলের দর্প চূর্ণ হওয়া আল-আকসা তুফান অভিযানের বদলা নিতে নিরস্ত্র-নিরপরাধ মানুষদের হত্যার পথ বেছে নিয়েছে দখলদার বাহিনী। তারা এর মাধ্যমে যত বেশি সম্ভব ফিলিস্তিনিকে হত্যা করতে চাইছে। অবশ্য যুদ্ধের নীতিমালায় এমন গণহত্যা কাপুরুষতারই প্রমাণ। যেকোনো আইনেও এ ধরণের গণহত্যা নিষিদ্ধ।

রাজনৈতিক ও সামরিক বিশ্লেষকদের মতে, কাপুরুষোচিত গণহত্যার মাধ্যমে ইসরাইল তার হারানো দর্প ফিরে পাবে না, ব্যর্থতা ও পরাজয়ের গ্লানি ঢাকতে পারবে না। গোটা বিশ্ব ফিলিস্তিনি সংগ্রামীদের চমকে দেওয়া অভিযান দেখেছে। দখলদার ইসরাইলের গোয়েন্দা ও সামরিক অক্ষমতা সবার কাছে এখন স্পষ্ট। ইসরাইলের গোয়েন্দা ব্যর্থতা আগামী কয়েক শতাব্দী ধরে নানা মহলে বারবার উচ্চারিত হবে। এই ঐতিহাসিক কলঙ্ক তারা কোনোভাবেই মুছে ফেলতে পারবে না। একই সঙ্গে উচ্চারিত হবে গাজায় নির্বিচার মানুষ হত্যার ইতিহাস। সাম্প্রতিক আল-আকসা তুফান অভিযান থেকে স্পষ্ট, ফিলিস্তিনের সশস্ত্র সংগ্রামীদের সম্পর্কে সঠিক কোনো তথ্যই ইসরাইলের হাতে নেই। সশস্ত্র সংগ্রামীরা কোথায় অবস্থান করেন, কোথায় তাদের অস্ত্র ঘাঁটি, কারা তাদের কমান্ডার- এসব বিষয়ে পুরোপুরি অজ্ঞ ইসরাইলি গোয়েন্দা ইউনিট। এ অবস্থায় গাজায় সশস্ত্র সংগ্রামীদের অবস্থানে কোনো ভাবেই আঘাত হানতে পারবে না ইসরাইলিরা। তাদের এ সংক্রান্ত দাবির কোনো সত্যতা নেই। এর আগের যুদ্ধগুলোর সময়ও দেখা গেছে, ইসরাইল গাজায় হামলা চালিয়ে হামাস ও ইসলামি জিহাদের ব্যাপক ক্ষতিসাধনের দাবি করেছে, কিন্তু বাস্তবে বারবারই প্রমাণিত হয়েছে ঐসব হামলার পর সশস্ত্র প্রতিরোধ সংগ্রামীরা আরও শক্তিশালী হয়েছে।

গাজায় এখন নিরস্ত্র-নিরপরাধ নারী-শিশুদের ওপর বোমা ফেলার পাশাপাশি সেখানে বিদ্যুৎ, খাবার, গ্যাসসহ সবকিছুই বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে দখলদার ইসরাইল। আসলে গত ১৬ বছর ধরেই গাজার ওপর অবরোধ চলছে। ৩৬৫ বর্গ কিলোমিটারের ছোট্ট এই ভূখণ্ডের প্রায় ২০ লাখ মানুষের জীবন এখন অতিষ্ঠ। তাদের আসলে হারানোর আর কিছু বাকি নেই। তারা নিজ ভূমিতে পরবাসী, তারা বিশ্বের সবচেয়ে বড় কারাগারের বন্দী। ইসরাইলি অবরোধ ও হামলার কারণে গাজায় স্বাভাবিক জীবন প্রক্রিয়া বিপন্ন। আর ইসরাইলের পাশবিক তৎপরতায় সর্বাত্মক সমর্থন দিয়ে যাচ্ছে আমেরিকা ও তার মিত্র দেশগুলো। এসব দেশ মুখে নারী অধিকার, শিশু অধিকার তথা মানবাধিকারের শ্লোগান দিলেও গাজায় নির্বিচারে নারী ও শিশু হত্যার বিরুদ্ধে কোনো কথা বলছে না। অতীতের মতো এবারও দখলদার ইসরাইলের পক্ষে সমর্থন ঘোষণা করেছে।

আশা নিয়েই বেঁচে থাকে মানুষ। গাজাবাসীও মুক্তির স্বপ্নে বেঁচে আছে। আজ হোক, কাল হোক মুক্তি তাদের মিলবেই। কারণ এমন জাতির জন্য স্বয়ং আল্লাহই মুক্তির সুসংবাদ দিয়ে রেখেছেন। ফিলিস্তিনিদের ঈমানি শক্তি ও সাহসই তাদের মুক্তি এনে দেবে এতে কোনো সন্দেহ নেই। ঈমানদার মুসলমানেরা মৃত্যুকে ভয় পায় না, জুলুম ও অন্যায়ের বিরুদ্ধে লড়ার মাধ্যমে যে মৃত্যু অর্জিত হয় তা নিশ্চিত করে চীর কল্যাণময় বেহেশতি জীবন।

আর এবারের দুঃসাহসিক ‘আল আকসা তুফান’ অভিযান আবারও এই বার্তাই দিচ্ছে যে, সেদিন বেশি দূরে নয় যেদিন দখলদারেরা ফিলিস্তিনিদের এই পবিত্র ভূমি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হবে, ফিলিস্তিনিদের জন্যে এ জগতেও শান্তির সুবাতাস বইবে। সূত্র আল জাজিরা ও পার্স টুডে