১মাসের মধ্যে মিডিয়াতে ইংরেজি বিজ্ঞাপন বন্ধঃআদালত

    0
    222

    আমারসিলেট24ডটকম,২৯মেঃ ১মাসের মধ্যে খুব প্রয়োজন ব্যতীত সকল ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে সকল প্রকার ইংরেজি বিজ্ঞাপন বন্ধ করতে তথ্য মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত। স্বরাষ্ট্র সচিব ও পুলিশ বিভাগকে তাদের অধীনস্থ সকল বিভাগে ৩০ দিনের মধ্যে ইংরেজীতে লেখা সকল নেমপ্লেট, নাম্বারপ্লেট,সাইনবোর্ড অপসারণ করতেও বলা হয়েছে। এ বিষয়ে নেয়া পদক্ষেপের বিষয়ে ১ জুলাইয়ের মধ্যে স্বরাষ্ট্র সচিব ও তথ্য সচিবকে একটি প্রতিবেদন দিতে বলাছেন আদালত। সর্বত্র বাংলার প্রচলন নিয়ে করা মামলার আদেশে আজ বৃহস্পতিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ আদেম দেন। আদেশপূর্ব এক মন্তব্যে আদালত বলেছেন, পুলিশের গাড়িতে এখনো ইংরেজি লেখা প্রতীয়মান হয়।

    ইলেকট্রনিক মিডিয়াতে নিত্য নতুন ইংরেজি বিজ্ঞাপন প্রদর্শিত হচ্ছে। বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ রায়। গত ২৯ এপ্রিল ইলেকট্রনিক মিডিয়াসহ গণমাধ্যমের বিজ্ঞাপন, সাইনবোর্ড এবং সকল ধরনের নাম্বার ও নেইমপ্লেটে বাংলা ভাষা ব্যবহার করার জন্য সরকারকে ১৫ মে পর্যন্ত সময় দেন হাইকোর্ট। এর আগে গত ১৭ ফেব্রুয়ারি ইলেকট্রনিক মিডিয়াসহ গণমাধ্যমের বিজ্ঞাপন, সাইনবোর্ড এবং সকল ধরনের নাম্বার ও নেইমপ্লেটে একমাসের মধ্যে বাংলা ভাষা ব্যবহার করার জন্য নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট। একই সঙ্গে রুলও জারি করেন। গত ১৬ ফেব্রুয়ারি আদালতে রিট আবেদনটি দায়ের করেন মোঃ ইউনুছ আলী আকন্দ। আবেদনে বলা হয়, বাংলা ভাষা প্রচলন আইন, ১৯৮৭ (১৯৮৭ সনের ২নং আইন) পাশ হয়১৯৮৭ সালের ৮ মার্চ তারিখে।

    কিন্তু আরও দুঃখের বিষয় যে, দীর্ঘ ২৬ বছর শেষ হলেও উক্ত আইনটি ঢালাউভাবে প্রচার হয়নি বা উক্ত আইনটি সবেক্ষেত্র অনুসরণ করা হচ্ছে না। ওই আইনের ধারা ৩নং উপ-ধারা (৩) মতে উল্লেখ আছে যে, “৩(৩) যদি কোন কর্মকর্তা বা কর্মচারী এই আইন অমান্য করেন তাহা হইলে উক্ত কার্যের জন্য তিনি সরকারি কর্মচারী শৃঙখলা ও আপিল বিধির অধীনে অসদাচরণ করিয়াছেন বলিয়া গণ্য হইবে এবং তাহার বিরুদ্ধে সরকারি কর্মচারী শৃঙখলা ও আপীল বিধি অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হইবে।”