আফ্রিকায় ইবোলা মোকাবেলায় ব্যর্থ হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

    0
    210

    আমারসিলেট24ডটকম,১৮অক্টোবরঃ দুর্বল যোগাযোগব্যবস্থা এবং অদক্ষ কর্মচারীদের কারণে আফ্রিকায় ইবোলা মোকাবেলায় ব্যর্থ হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। শুক্রবার সংস্থাটির এক প্রাথমিক রিপোর্টে এটি বলা হয়।WHO’র আমলাতান্ত্রিক জটিলতার কারণে এই সমস্যা হয়েছিল বলে ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে।সংস্থাটির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, খুব শিগগিরই তারা এ অভিযোগের বিরুদ্ধে তদন্ত করবেন।
    এক রিপোর্টে বলা হয়েছে, পশ্চিম আফ্রিকার লাইবেরিয়া, সিয়েরা লিওন ও গিনিতে যখন প্রথম ইবোলা সংক্রমণ দেখা দেয়, তখন তা মোকাবেলার প্রথম সুযোগ নষ্ট করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।  WHO’র স্বাস্থ্য বিশেষজ্ঞরা এটি উপলব্ধি করতে ব্যর্থ হয়েছিলেন, আফ্রিকার মতো অরক্ষিত সীমান্ত ও দুর্বল স্বাস্থ্য ব্যবস্থা বিশিষ্ট অঞ্চলে সংক্রামক রোগ সংবরণ পদ্ধতি কাজে লাগবে না।
    বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, পশ্চিম আফ্রিকার দেশগুলোতে ইবোলা আক্রমণে এ পর্যন্ত ৪ হাজার ৫৪৬ জন মারা গেছেন। এছাড়া এই সংক্রমণের শিকার হয়েছেন ৯ হাজার ১৯১ জন। সবচেয়ে বেশি আক্রান্ত দেশ হলো- লাইবেরিয়া, গিনি ও সিয়েরা লিওন। সুত্রঃবিসিসি ও সিএনএন