উদ্বোধন করা হলো বেনাপোল পেট্রাপোল সীমান্তে সু-সংহত গেটটি

    0
    201

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৩ফেব্রুয়ারী,এম ওসমান, বেনাপোল: ভারত বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বানিজ্য গতিশীল করার জন্য অবশেষে দু’দেশের মধ্যে বিকল্প সড়ক ও ভারতের পেট্রাপোল বন্দরের নবনির্মিত ওয়্যারহাউজের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করলেন বেনাপোল পেট্রাপোল নোম্যান্সল্যান্ডে।

    প্রধান অতিথি হিসাবে ভারতের ল্যান্ড পোর্টের চেয়ারম্যান ওয়াই এস সেরওয়াত শুক্রবার দুপুরে দু’দেশের নের্তৃবৃন্দের উপস্থিতিতে ভারতের পেট্রাপোল বন্দরের নতুন ওয়্যারহাউজ ও উভয় দেশের এ সড়ক গেটটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন।

    এসময় ভারতের পক্ষে উপস্থিত ছিলেন, ভারতের কাষ্টমস কমিশনার ডঃ এন কে স্মরনে, উত্তর ২৪ পরগুনা জেলার ডেপুটি কমিশনার প্রিতী নন্দা দাস, কাষ্টমস সুপার স্মরন মুখার্জী, কাষ্টমস সুপার প্রিভিনেন্ট আশিষ কুমার বোস, উত্তর ২৪ পরগুনা জেলার এসপি তন্ময় রায় চৌধুরী এবং বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ল্যান্ডপোর্ট চেয়ারম্যান তপন কুমার, বেনাপোল স্থল বন্দরের পরিচালক নিতাই চন্দ্র সেন, বেনাপোল কাষ্টমস কমিশানার এএফএম আব্দুল্লাহ, ডেপুটি কমিশনার মারুফুর রহমান, বেনাপোল কাষ্টমস ক্লিয়ারিং এন্ড ফরোয়াডিং এজেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান স্বজন, বেনাপোল পৌর সভার মেয়র আশরাফুল আলম লিটন সহ প্রমুখ।

    কাস্টমস সূত্রে জানা গেছে, ৩শ’ হেক্টর জমির উপরে তৈরি ওই আধুনিক চেকপোস্ট এলাকাটি ৩শ’ বিএসএফ সদস্যরা নিরাপওা নিশ্চিত করছে।

    এক হাজার ট্রাক একযোগে ধারন করার ক্ষমতা সম্পন্ন ইন্ট্রিগেটেড এই চেকপোস্ট চালু হলে চেকপোস্ট চালু হলে বাংলাদেশের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্যে আরও গতিশীলতা আসবে। ট্রাক টার্মিনাল,এয়ারকন্ডিশন  ওয়ারহাউজ, এক্সপোর্ট-ইমপোর্ট জোনসহ আমদানি-রফতানি বাণিজ্য সহজ করার সবধরনের সুযোগ-সুবিধা থাকছে ওই বন্দরে।

    এটি আধুনিকায়নের ফলে বাংলাদেশ থেকে পণ্য রফতানি কয়েক গুন বৃদ্ধি পাবে তেমনি আমদানিও বাড়বে কয়েকগুন বলে আশা করছেন বাংলাদেশের ব্যবসায়ীরা। সেইসঙ্গে পেট্রাপোল-বেনাপোল বন্দর দিয়ে ট্রানজিট সুবিধাও নেবে ভারত সরকার। দু দেশের পন্য বোঝাই ট্রাক আসা যাওয়ার জন্য খুরে দেয়া হয় আনুষ্ঠানিকভাবে।

    ১৭২ কোটি টাকা ব্যায়ে নির্মিত এই সুসংহত চেকপোস্ট এলাকায় গিয়ে দেখা যায়, বন্দর ও কাস্টমস এর মূল প্রশাসনিক ভবনসহ বিশ্রামাগার, চওড়া রাস্তা, আলো, আমদানি ও রফতানির ট্রাক রাখার গুদাম ঘর, পণ্য পরীক্ষার জন্য সিকিউরিটি চেকপোস্ট, পার্কিং, কোয়ারেন্টাইন ভবনসহ (পশু খাদ্য ও প্রাণী খাদ্যের গুণগত মান পরীক্ষাগার)।

    সূত্রে জানা যায়, নতুন এ সড়ক গেট ও ওয়্যারহাউজ উদ্বোধনের ফলে দু’দেশের মধ্যে আমদানিÑরপ্তানি বানিজ্যে গতিশীলতা বাড়বে। কমে যাবে যানজট। দীর্ঘদিন যাবত একটি মাত্র সড়ক ব্যবহার করে তা দিয়ে ভ্যান রিকসাসহ দূরপাল্লার যানবাহন চলাচল করতো। ফলে  বেনাপোল বন্দরে সব সময় যানজট লেগেই থাকতো। বিকল্প এ সড়কটি উদ্বোধনের ফলে যানজট নিরাসন সহ ব্যবসাÑবানিজ্য আরোও সহজ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন বেনাপোল বন্দর ব্যবহারকারী সকল অঙ্গসংগঠন।

    ল্যান্ডপোর্ট অথরিটির চেয়ারম্যান বলেন, নতুন এ সড়কটি চালু হওয়ার ফলে বাংলাদেশের সঙ্গে উভয় দেশের ব্যবসাÑবানিজ্য আরও গতিশীল হবে।

    ভারত বাংলাদেশ চেম্বার অব কমার্সের ল্যান্ডপোর্ট সাব-কমিটির সভাপতি মতিয়ার রহমান বলেন, পেট্রাপোল এলসি স্টেশনকে আধুনিক বন্দরে পরিণত করার জন্য আমরা চেম্বার অব কর্মাসের পক্ষ থেকে ভারতের বানিজ্য মন্ত্রণারয়ের বিভিন্ন বৈঠকে দাবি জানিয়ে এসেছি। অবশেষে ভারত সরকার পেট্রাপোল স্টেশন দিয়ে বাংলাদেশে ব্যবসা বানিজ্যের গুরুত্ব অনুধাবন করে পেট্রাপোল এলসি স্টেশনকে বন্দরে রুপান্তরিত করার কাজ শেষে এর উদ্বোধন করেন। এর ফলে দু”দেশের বানিজ্যকে আরও গতিশীল করতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।