এবছর চা বাগানের জন্য স্বর্নযুগঃচা বাগান মালিক মহসীন মিয়া

    0
    207

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৫মার্চ,জহিরুল ইসলাম , মৌলভীবাজারঃ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শ্রীগোবিন্দ পুর চা বাগানে ধর্মীয় অনুষ্ঠানের ও উৎসব মুখর পরিবেশে শুরু হয়েছে নতুন বছরের চা পাতা উত্তোলনের কাজ।চা বাগানের শ্রমিকদের কাজের ব্যস্ততা বেড়ে গেছে ।

    মঙ্গলবার সকালে বাগানের ১নং সেকশনে ম্যানেজার, সহকারী ম্যানেজার, শ্রমিক ও স্টাফদের নিয়ে এর উদ্বোধন করেন বাগানের মালিক মহসীন মিয়া মধু। সারা বছর যাতে প্রচুর পাতা পাওয়া যায় এবং আবহাওয়া অনুকুলে থাকে এই কামনায় আয়োজন করা হয় দোয়া ও মিলাদ মাহফিল, বৃক্ষ পূজা ও নতুন পাতাকে স্বাগত জানিয়ে চা শ্রমিকদের ঐতিহ্যবাহী লাঠিখেলা, পরে সবাইকে করা হয় মিষ্টিমূখ।

    চা বাগান মালিক মহসীন মিয়া মধু জানান, এবছর চা বাগানের জন্য স্বর্নযুগ, বছরের শুরুতেই আগাম অপ্রত্যাশিত বৃষ্টিরপাতের কারনে এ বছর চা উৎপাদনের মাত্রা অন্যান্য বছরের চেয়ে বাড়বে, গত ৩৫ বছর ধরে এ রকম বৃষ্টিপাত লক্ষ্য করা যায়নি বলেও তিনি জানান,

    তিনি আরো জানান, বাংলাদেশের মধ্যে হেক্টর প্রতি সর্বাধিক উৎপাদনের রেকর্ড তার বাগানের। এই উৎপাদন ধরে রাখার জন্য তিনি মালিক, শ্রমিক, স্টাপ, ম্যানেজার সবাইকে এক পরিবারের সদস্য হিসেবে পরিগণ্য করেন। ফলে প্রত্যেকের সমস্যা ও সুযোগ সুবিধা আন্তরিকতার সহিত তিনি দেখে থাকেন।

    এর ফলে তার বাগানের প্রত্যেকেই আন্তরিক ভাবে কাজ করেন এবং ফলনও ভালো হয়। তিনি জানান, এবছর আগাম বৃষ্টি পেয়েছেন ক্রপ আগাম তুলছেন আর সারা বছর পরিমিত বৃষ্টিপাত পেলে ও আবহাওয়া অনুকুলো থাকলে এবছর তার গড় উৎপাদন আরও বাড়বে।