কাতারের আমিরের সঙ্গে ভ্লাদিমির পুতিনের ফোনালাপ

    0
    186

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৮জুন,ডেস্ক নিউজঃ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিনের পক্ষ থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে। সৌদি আরবের সঙ্গে কাতারের চলমান দ্বন্দ্বের মধ্যে পুতিন তামিম বিন হামাদকে ফোন করলেন পুতিন।

    টেলিফোন সংলাপে পুতিন রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে সমস্যা সমাধানের পক্ষে তার শক্ত অবস্থান ঘোষণা করেন। এ সময় দু নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়েও কথা বলেন। এছাড়া, গত এপ্রিল মাসে অনুষ্ঠিত কাতার ও রাশিয়ার আন্তঃসরকার কমিশনের বৈঠকের ফলাফল নিয়ে দু নেতা গভীর সন্তোষ প্রকাশ করেন।

    এদিকে, সৌদি আরবের আহ্বানে সাড়া দিয়ে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে জর্দান। এর ধারাবাবহিকতায় দেশটিতে আল-জাজিরা টেলিভিশন চ্যানেলের স্থানীয় কার্যালয় বন্ধ করে দেয়া হবে। সৌদি আরব হচ্ছে জর্দানের গুরুত্বপূর্ণ অর্থ সরবরাহকারী দেশ। আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষার জন্য জর্দান সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন সরকারি মুখপাত্র মুহাম্মাদ মোমানি।

    সন্ত্রাসী সংগঠনগুলোকে প্রশ্রয় দেয়া এবং সৌদি আরবের ‘শত্রুদেশ’ ইরানকে সমর্থন দেয়ার অভিযোগ এনে সোমবার কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর। তবে কাতার এসব অভিযোগ নাকচ করে দিয়েছে। পার্সটুডে