চুনারুঘাটের বাল্লা স্থলবন্দর চালুর উদ্যোগ ফাইলবন্দি

    0
    197

    আমারসিলেট24ডটকম,১৩নভেম্বর,এস,এম,সুলতান খানঃ হবিগঞ্জের চুনারুঘাট বাল্লা স্থলবন্দর চালুর উদ্যোগ ফাইলবন্দি হয়ে রয়েছে। সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, সমাজকল্যাণ মন্ত্রী এবং বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষের বার বার আশ্বাসের পরও ফাইলবন্দি রয়েছে হবিগঞ্জের চুনারুঘাটের বাল্লা স্থলবন্দর উন্নয়নের উদ্যোগ।

    সর্বশেষ বিগত সরকারের সমাজকল্যাণ মন্ত্রী অচিরেই এ বন্দরের উন্নয়ন কাজ শুরু হবে বলে ঘোষণা দিয়েছিলেন অথচ এ স্থলবন্দরের অবকাঠামো উন্নয়ন হলে আন্তর্জাতিক ব্যবসার প্রসার ছাড়াও সরকার প্রতিবছর কোটি কোটি টাকা রাজস্ব পেত। আর এতে সৃষ্টি হতো কয়েক শতাধিক নতুন কর্মসংস্থান। স্বাধীনতার পর এখানে বহমান খোয়াই নদীর উপর বাঁশের সাঁকো নির্মাণ করে দেয়া হলে শরণার্থী পারাপার শুরু হয়।

    যে কারণে কয়লার ইঞ্জিন বদলীয়ে ট্রেনে সংযুক্ত করা হয় ডিজেল ইঞ্জিন। কিছু অভাবী মানুষ বাঁচার তাগিদে তখন বিনা ট্যাক্সে ভারত থেকে লবণ, সুপারি, বিড়ি আমদানি শুরু করে। বিনিময়ে ভারতে রপ্তানি করে ইলিশ মাছ। দেশে শান্তি প্রতিষ্ঠত হওয়ার পর বাল্লা সীমান্ত দিয়ে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী প্রকাশ্যে চোরাচালান শুরু করে।

    ওই সময় বাল্লা স্থলবন্দর ও চেকপোষ্ট অকার্যকর হয়ে পড়ে। ২১ বছর পর এ অবস্থায় চলার পর ১৯৯১ সালে সম্ভাবনাময় বাল্লা স্থলবন্দরকে আধুনিকায়ন করার প্রথম ঘোষণা দেয় তৎকালীন সরকার। চলে সম্ভাব্যতা যাচাই। সরকারের নানা দফতরের কর্তাব্যক্তি, মন্ত্রী-এমপি-উপদেষ্টারা বাল্লা স্থলবন্দর পরিদর্শন করে বন্দর চালুর আশ্বাস দিতে থাকেন।

    আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালে ৬ ফেব্র“য়ারি চুনারুঘাট-মাধবপুর আসন থেকে বার বার নির্বাচিত এমপি এনামূল হক মোস্তফা শহীদ সমাজকল্যাণ মন্ত্রী নিযুক্ত হয়ে বাল্লা স্থলবন্দরকে আধুনিকায়ন করে ব্যবসা প্রসারের আশ্বাস দেন। কিন্তু তিনি মন্ত্রী থাকাকালীন ৫ বছরেও ওই বন্দরের উন্নয়ন হয়নি।

    এদিকে মন্ত্রীর ঘোষণার পর স্থানীয় ব্যবসায়ীরা ভারত থেকে বিক্ষিপ্তভাবে আনারস-বাঁশ-চকলেট আমদানি শুরু করেছিলেন। বিনিময়ে ভারতে রপ্তানি করা হয় সিমেন্ট, ইট, পাথরসহ নানাবিধ জিনিসপত্র। খোয়াই নদীর উপর কোনো ব্রীজ না থাকায় মালামাল পারাপার করা হয় মাথায় করে।

    সিমেন্ট ও পাথরবাহী ভারি ট্রাকের দাপটে অল্প দিনেই যান চলাচলের অনুপযুক্ত হয়ে পড়ে স্থলবন্দরের সংযোগ সড়কটি। এ কারণে মালামাল আমদানি-রপ্তানি ভাটা পড়ে।