চূড়ান্ত বিজয়ের লক্ষ্যে হিজবুল্লাহ হামাস ও ইসলামিক জিহাদের শীর্ষস্থানীয়দের বৈঠক

0
130

আমার সিলেট ডেস্ক: লেবাননের হিজবুল্লাহ সশস্ত্র গোষ্ঠীর প্রধান ফিলিস্তিনি সশস্ত্র গ্রুপ হামাস এবং ইসলামিক জিহাদের শীর্ষস্থানীয় নেতাদের সাথে দেখা করেছেন, ইসরায়েলের বিরুদ্ধে “সর্বস্ব বিজয়” অর্জনের জন্য তাদের জোটকে কী করতে হবে তা নিয়ে আলোচনা করেছেন বলে হিজবুল্লাহ একটি বিবৃতি প্রদান করেছে।

বিবৃতিতে বলা হয়েছে যে বুধবারের বৈঠকে হিজবুল্লাহর সাইয়েদ হাসান নাসরাল্লাহ, হামাসের ডেপুটি চিফ সালেহ আল-আরোরি এবং ইসলামিক জিহাদের প্রধান জিয়াদ আল-নাখালাসহ এই তিন শীর্ষ নেতার বৈঠক হয়েছে, তবে কোথায় হয়েছে তা উল্লেখ করা হয়নি।

“নেতারা অপারেশন আল-আকসা বন্যা শুরু হওয়ার পর থেকে সর্বশেষ অগ্রগতি এবং লেবানন ও অধিকৃত ফিলিস্তিনের সীমান্ত জুড়ে সংঘর্ষ সহ সমস্ত ফ্রন্টে পরবর্তী ঘটনাগুলির মোকাবেলা নিয়ে আলোচনা করেছেন,” লেবাননের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল-মানার বিবৃতি উদ্ধৃত করেছে।

হামাস যোদ্ধাদের দ্বারা ইস্রায়েলে ৭ অক্টোবরের হামলার কথা উল্লেখ করে যা ইস্রায়েলে কমপক্ষে ১৪০০ জন নিহত হয়েছিল এবং একটি প্রতিশোধের প্ররোচনা দেয় যার ফলস্বরূপ গাজায় ৫৭০০ জনেরও বেশি লোক নিহত হয়েছে।

“সৈয়্যদ নাসরাল্লাহ সর্বাত্মক বিজয় অর্জন এবং গাজা এবং পশ্চিম তীরের,” জনগণের উপর নৃশংস আক্রমণ বন্ধ করার জন্য এই সংকটময় পর্যায়ে প্রতিরোধের পক্ষের আন্তর্জাতিক এবং আঞ্চলিক অবস্থানের পাশাপাশি গৃহীত পদক্ষেপগুলি নাখালে এবং আল-আরৌরির সাথে মূল্যায়ন করেছেন।

৭অক্টোবরের হামলার পর থেকে, হিজবুল্লাহ ইজরায়েল-লেবানিজ সীমান্তে ইসরায়েলি বাহিনীর সাথে প্রায় প্রতিদিনই গুলি বিনিময় করেছে।

লেবাননের গোষ্ঠী বুধবার ঘোষণা করেছে যে তার আরও দু’জন যোদ্ধা নিহত হয়েছে, সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে তার র‌্যাঙ্কে মৃতের সংখ্যা বেড়ে ৪০ যোদ্ধা হয়েছে।

মঙ্গলবার, স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে যে ছিটমহলের বিরুদ্ধে ইসরায়েল তার আগ্রাসন বাড়ায় সেখানে শিশুসহ ৭০৪ ফিলিস্তিনি নিহত হয়েছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় বলেছে যে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে মঙ্গলবারের মৃত্যুর সংখ্যা এক দিনে প্রাপ্ত রিপোর্টে সর্বোচ্চ সংখ্যা।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীরে, ইসরায়েলি সেনাবাহিনীর সাথে সংঘর্ষে অন্তত ১০০জন নিহত হয়েছে।

মধ্যপ্রাচ্য জুড়ে সংঘর্ষ ছড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যে, ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে যে প্রতিবেশী দেশ থেকে ছোড়া রকেটের জবাবে তাদের জেটগুলিও সিরিয়ার সেনাবাহিনীর অবকাঠামোতে আঘাত করেছে।

সামরিক বাহিনী আরও বিশদ বিবরণ না দিলেও, তারা সিরিয়ার সেনাবাহিনীকে দুটি রকেট ছোড়ার জন্য অভিযুক্ত করেনি।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা (SANA) একটি সামরিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর ডেরার কাছে ইসরায়েলি হামলায় আট সেনা নিহত এবং সাতজন আহত হয়েছে। সূত্র আল জাজিরা