জুড়ী শহরে জলাবদ্ধতা:দেখার কেউ নেই !

    0
    209

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,২০মে,এম এম সামাছুল ইসলাম (জুড়ী): মৌলভীবাজারের জুড়ী উপজেলা শহরে জলাবদ্ধতা এখন নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে ! একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতায় পরিণত হয় পুরো শহর। রাস্তায় হাটু পরিমাণ পানি জমে যান চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়।তখন জনসাধারণ উপায়ান্তর না দেখে পায়ের জুতো, বগলে, নিয়ে হাঁটতে দেখা যায়।

    এ দূর্ভোগের কারণ অনুসন্ধানে জানা যায়, অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থাতাই ; এর উৎস। কয়েক বছর পূর্বে রাস্তার এক পার্শ্ব দিয়ে পরিকল্পনাহীন ড্রেনেজ করার কারণে এবং রাস্তা থেকে তা উঁচু হয়ায় বৃষ্টির পানি প্রভাহিত হয়ে ড্রেনে প্রবেশের জন্য তা প্রতিবন্ধকতা হয়ে দাড়িয়েছে। একটু বৃষ্টি হলেই হাটু পানিতে পরিণত হয় তখন সবচেয়ে বড় সমস্যা হয়ে দাড়ায় মহিলাদের। রাস্তা পারাপার হতে তাদের অনেক দূর্ভোগ পোহাতে হয়।

    এ জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে প্রায় দু-এক ঘন্টা সময় অপেক্ষার প্রহর গুন্তে হয়। এরকম জলাবদ্ধতায় পানিতে ময়লা আর্বজনা জমে পঁচে দূর্গন্ধের সৃস্টি হয়। এর মধ্যে দিয়ে স্কুল কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থী সহ জনসাধারণককে নাকের ঢগায় মাস্ক ও রোমাল দিয়ে চলাচল করতে দেখা যায়। এছাড়া ও যানবাহণ চালকরা যাত্রীর চাপে বাধ্য হয়ে হাটু পানিতেও গাড়ি চালাতে হয়। এতে করে যানবাহন অনেক যন্ত্রাংশই নষ্ট হয়ে গাড়ি বিকল হয়ে যায়। তখন বিবাধ বাধে মালিক ও চালকদের মধ্যে।এটা থেকে পরিত্রানের উপায় কি? জান্তে চায় সচেতন জনসাধারণ।

    এ প্রশ্নের উত্তর খোঁজতে সরেজমিন ঘুরে দেখা যায়, অনেক ব্যবসায়ী নিজ হাতে ড্রেনে পানি প্রবেশের জন্য কাঁধা পানিতে আর্বজনা পরিস্কার করছেন ! সত্যি কি এটা দেখার কেউ নেই? জানতে চাইলে উপজেলা প্রকৌশলী আব্দুল মতিন জানান, বিষয়টি আমি জেনেছি, অতি শিঘ্রই এ জলাবদ্ধতা নিরশনে ব্যবস্থা গ্রহণ করা হবে।