ডেঙ্গু নিধনে ১শ’ পরিচ্ছন্নকর্মী নিয়ে মাঠে নেমেছে মৌলভীবাজার পৌরসভা

0
180

আলী হোসেন রাজন, মৌলভীবাজার: মৌলভীবাজারসহ সারাদেশে ক্রমশ বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা, এতে আতঙ্কিত জেলাবাসী। বিভিন্ন জায়গায় জমে থাকা পানি, ময়লা-আবর্জনায় বাড়তে পারে মশার প্রজনন তাই ডেঙ্গু নিরোধে সচেতনতাই প্রধান কাজ। মানুষকে সচেতন করতে ও ডেঙ্গুবাহী এডিস মশার বিস্তার রোধে এবার ১শ’ পরিচ্ছন্নকর্মী নিয়ে মশক নিধন ও পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে মাঠে নেমেছে মৌলভীবাজার পৌরসভা। ডেঙ্গুর লার্ভা ধ্বংসে স্প্রে ও ফগার মেশিন দিয়ে মশা নিধনের কাজ শুরু হয়েছে পাশাপাশি চলছে পরিচ্ছন্নতা অভিযান, জনসাধারনকে সচেতন করা হচ্ছে লিফলেট বিতরণের মাধ্যমে।
আজ মঙ্গলবার (১৭ জুলাই) সকাল ১১ টায় পৌরসভা প্রাঙ্গণ থেকে এ উপলক্ষে আমার আঙ্গিনা পরিষ্কার রাখি ডেঙ্গু মুক্ত শহর গড়ি ফেস্টুন নিয়ে প্রথমে সচেতনতামূলক র‌্যালি শহরে বের করা হয়। র‌্যালি শেষে পৌরসভার ৪নং ওর্য়াডে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বাস ভবনের সম্মুখ থেকে এ পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়। পরে সদর হাসপাতালসহ শহরের ৯টি ওয়ার্ডে একযোগে চলে এ কার্যক্রম।

পৌরসভার মেয়র মো: ফজলুর রহমানের সভাপতিত্বে পৌরসভার ৯টি ওয়ার্ডে এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো: মোহসিন ও জেলা সিভিল সার্জন ডা: জালাল উদ্দিন মোর্শেদ।
এসময় জেলা প্রশাসক বলেন, ডেঙ্গু প্রতিরোধে সবার নিজ নিজ জায়গায় সচেতন হতে হবে। মৌলভীবাজারে ডেঙ্গু রোগী আছেন ১০ জন, এদের মধ্যে ৯জন এখান থেকে সংক্রমিত হননি, এরা মৌলভীবাজারের বাহির থেকে এসেছেন, তিনদিনের বেশি কার জ্বর থাকলে তিনি, টেস্ট করার পরামর্শ দেন ।

উদ্বোধনে পৌর মেয়র বলেন, ডেঙ্গুর প্রজনন বন্ধে ও পরিস্কার পরিচ্ছন্নতায় পৌর এলাকার ৯টি ওয়ার্ডে আজ থেকে একশ জন পরিচ্ছন্নকর্মী স্প্র্রে ও ফগার মেশিনের মাধ্যমে মশার ওষুধ ছিটাবে তবে আপনাদেরকেও নিজ বাড়ি ও আঙ্গিনা নিজ উদ্যোগে প্রতিদিন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে, তবেই ডেঙ্গুর প্রজনন বন্ধ করা সম্ভব হবে।
মশক নিধনের কার্যক্রমে আর উপস্থিত ছিলেন পৌরসভার নির্বাহী প্রকৌশলি সৈয়দ নকিবুর রহমান,কাউন্সিলর নাহিদ হোসেন, সালেহ আহমেদ পাপ্পু, ফয়সল আহমদসহ পৌরসভার কর্মকর্তা-কর্মচারী ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।