ঢাবিতে মুক্তিযুদ্ধ সংগঠক,ভাষা সৈনিক আহসানুল হক স্মরণ সভা

    0
    324

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৮অক্টোবর,ঢাবি প্রতিনিধিঃইংরেজী বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই নিউজের সহযোগিতায় মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ভাষা সংগ্রামী, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও সভাপতি , ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই নিউজ এর প্রতিষ্ঠাতা প্রধান উপদেষ্টা, ইংরেজী বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. আহসানুল হকের স্মরণে (মৃত্যু: ২ অক্টোবর), শোক ও আলোচনা সভা শনিবার , ৮ অক্টোবর বিকাল ৪ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর. সি. মজুমদার মিলনায়তনে (নীচ তলা, গ্যালারী) অনুষ্ঠিত হয়েছে। ইংরেজী বিভাগের শিক্ষক, বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা এতে যথা সময়  উপস্থিত ছিলেন। শোক সভায় আহসানুল হকের জীবন ও কর্মের ওপর লিখিত প্রবন্ধ পাঠ করেন এবং কবিতা পড়েন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই নিউজ সম্পাদক ও আহসানুল হকের সরাসরি ছাত্র (১৯৮০-৮৬) আলী নিয়ামত।

    স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন সহপাঠি ও অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, প্রফেসর ড. সদরুল আমিন, অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক ড. ফকরুল আলম, অধ্যাপক কবি কাজল বন্দোপাধ্যায়, ইংরেজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রুবিনা খান প্রমুখ।
    এ সময় উপস্থিত ছিলেন অধ্যাপক ড. নিয়াজ জামান, নাট্যজন খায়রুল আলম সবুজ, আসলাম শিহির, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আমিনুল ইসলাম টিপু, “ঢাকা বিশ্ববিদ্যালয় সাস্ক” সভাপতি নাহিদ হাসান নয়নসহ বিভাগের শিক্ষার্থী এবং শিক্ষা প্রাক্তনী, কর্মকর্তা কর্মচারীরা। অনুষ্ঠানের শুরুতে আহসানুল হকের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং শান্তি প্রার্থনা করে ১ মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়াও বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত আহসানুল হকের সাক্ষাতকারসহ ১০মিনিটের  একটি ভিডিও তথ্য চিত্র, প্রকাশিত পুস্তকাদি প্রদর্শিত হয়।
    উল্লেখ্য, ড. আহসানুল হক পরোপকারী সমাজসেবক,অসাধারণ লেখক,গবেষক ছিলেন। ভাষাআন্দোলন ও মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সরকার তাকে গ্রেপ্তার করেও দমাতে পাড়েন নি।তিনি ইংলিশ ডিপার্টমেন্ট এলামনাই সোসাইটির প্রতিষ্ঠাতা, বহু গ্রন্থ প্রণেতা এবং তাঁর রচিত ছবি দিয়ে পড়া শিখি গ্রন্থটি ব্যাপকভাবে দেশ-বিদেশে আলোচিত হয়েছে। মাত্র এক বছরের মধ্যে নিরক্ষর মুক্ত বাংলাদেশ গড়ার জন্য গ্রন্থটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে সুধিমহল ইতোমধ্যেই মতামত ব্যক্ত করেছেন।