তাহিরপুরে অতিরিক্ত টোলটেক্স আদায়ের প্রতিবাদে নৌ ধর্মঘট

    0
    215

    আমারসিলেট24ডটকম,২৪মে,মোজাম্মেল আলম ভূঁইয়াঃ সুনামগঞ্জ জেলার তাহিরপুরের যাদুকাটা নদীতে গতকাল শনিবার দুপুর ২টা থেকে অনিদৃষ্টকালের নৌ-পরিবহণ ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। এনদী দিয়ে বালি-পাথর পরিবহনে সময় নৌ মালিক ও শ্রমিকদের কাছ থেকে ইজারাদারা জোরপূর্বক অতিরিক্ত টোল ট্যাক্স আদায় করেন। তারই প্রতিবাদে নৌকা মালিক ও শ্রমিকরা এআন্দোলনে নামেন। যাদুকাটা নদীর বালিপাথর উত্তোলনকারী ও নৌ-পরিবহন শ্রমিকসহ নৌকা মালিকরা জানান, সরকারী নিয়ম অনুযায়ী প্রতিফুট বালি পরিবহনের জন্য ৩০পয়সা এবং প্রতিফুট পাথর পরিবহনে ৬০পয়সা করে টোলট্যাক্স নেয়ার পরিবর্তে ইজারাদাররা প্রতিফুট বালি ১টাকা ও প্রতিফুট পাথর পরিবহনে ১টাকা ৫০পয়সা করে টোল ট্যাক্স আদায় করছে।

    গত সপ্তাহ খানেক যাবত নতুন ইজারাদার সুনামগঞ্জ জেলা সদরের জিয়াউল হক,বালিজুরী ইউনিয়নের বালিজুরী গ্রামের তোফাজ্জল আহমদ গংরা এই টোলট্যাক্স আদায় করছেন। অতিরক্ত টোলট্যাক্স আদায়কে কেন্দ্র করে নৌ-পরিবহন শ্রমিক ও মালিকদের সাথে ইজারাদারদের বাকবিতন্ডা হয়। এনিয়ে গত এক সপ্তাহ যাবত ইজারাদারদের সঙ্গে নৌ-পরিবহন মালিক ও শ্রমিকদের মতবিরোধ চলছে। তারই প্রতিবাদে গতকাল শনিবার দুপুর থেকে নৌ-পরিবহন মালিক ও শ্রমিকরা নৌ-ধর্মঘটের ডাক দেন। এদিকে নৌ-ধর্মঘটের খবর পেয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তা পুলিশ নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন।

    এব্যাপারে তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সোলায়মান বলেন,সরকারের নিয়ম অনুয়ায়ী টোলট্যাক্স আদায় করা হলে,আমি কিছুই করতে পারবনা। তবু শ্রমিকদের বিষয়টি নিয়ে ইজরাদারদের সাথে সমন্বেয়ের চেষ্টা করছি। তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন,উভয়পক্ষকে আলোচনার জন্য আহবান করেছি,আশা করি এবিষয়টি দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে।