ত্রাণ মন্ত্রীর কাছে সিলেটের গণদাবী ফোরামের স্মারকলিপি

    0
    212

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,২০এপ্রিলঃ সিলেট বিভাগে বন্যা ও ঘুর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এমপির কাছে সিলেট বিভাগ গণদাবী ফোরামের পক্ষ থেকে একটি স্মারকলিপি পেশ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে সিলেট সার্কিট হাউসে গণদাবী ফোরামের নেতৃবৃন্দ মন্ত্রীর কাছে এ স্মারকলিপি পেশ করেন। স্মারকলিপিতে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ সিলেট বিভাগকে দুর্গত এলাকা ঘোষণা এবং ক্ষতিগ্রস্থ লোকদের ব্যাপক পুনর্বাসনের দাবী জানানো হয়েছে।
    স্মারকলিপি পেশকালে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহিদুল ইসলাম চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, সিলেট বিভাগ গণদাবী ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, সহ-সভাপতি মুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা, সিলেট মহানগর সভাপতি শামীম হাসান চৌধুরী এডভোকেট, সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, শরিফুল হুদা চৌধুরী এডভোকেট, তামিম চৌধুরী আপন, ইমরান উদ্দিন প্রমুখ। এছাড়া সিলেট বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
    স্মারকলিপিতে বলা হয়, অকাল বন্যা ও ঘুর্ণিঝড়ে সিলেট বিভাগের দরিদ্র কৃষকরা মাঠের ফসল, বাড়ীঘর, গৃহপালিত পশু হারিয়ে খোলা আকাশের নীচে অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছে। বন্যায় পানির নীচে তলিয়ে যাওয়া ধান ও অন্যান্য ফসল পঁচে জলাশয়ের পানি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। এ কারণে পানি দুষিত হয়ে সকল জলাশয়ের মাছ মরে ভেসে উঠছে। মরা মাছ ও দুষিত পানি পান করে গবাদি পশু ও হাঁস-মুরগী মারা যাচ্ছে। বিশুদ্ধ পানি ও খাদ্যদ্রব্যের অভাবে মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছে। বন্যা কবলিত এলাকায় বিশুদ্ধ পানি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের চরম সংকট সৃষ্টি হয়েছে।
    স্মারকলিপিতে পেশকৃত দাবীগুলো হচ্ছে-প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ সিলেট বিভাগকে অবিলম্বে দুর্গত এলাকা ঘোষণা, ক্ষতিগ্রস্থ লোকদের মধ্যে জরুরী ভিত্তিতে খাদ্যসামগ্রী, নগদ অর্থ, বিশুদ্ধ পানি, ঔষধপত্র বিতরণ, ক্ষতিগ্রস্থ কৃষকদের পুনর্বাসনের লক্ষ্যে নগদ অর্থ, সার, বীজ, কীটনাশক ও কৃষি উপকরণ বিতরণ, পরবর্তী ফসল না উঠা পর্যন্ত ক্ষতিগ্রস্থ কৃষকদের সকল প্রকার কৃষি ঋণ মওকুফ করা, ক্ষতিগ্রস্থ এলাকার মানুষ ও গবাদি পশুর জরুরী চিকিৎসার জন্য মেডিকেল টীম প্রেরণ, বিশুদ্ধ পানি সরবরাহ, সকল জেলা-উপজেলা ও ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত পরিমাণ ঔষধপত্র সরবরাহ, বন্যা কবলিত এলাকায় ক্ষতিগ্রস্থ বাঁধ, রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠান মেরামত ও উন্নয়নের জন্য জরুরী ভিত্তিতে বিশেষ বরাদ্দ প্রদান, ক্ষতিগ্রস্থ এলাকার হাটবাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ বৃদ্ধি করা এবং খাদ্যদ্রব্যের কৃত্রিম সংকট সৃষ্টিকারী ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ, অকাল বন্যার হাত থেকে সিলেট বিভাগকে রক্ষার জন্য ভরাট হয়ে যাওয়া সকল নদী ও খাল খনন এবং নদী ও হাওর রক্ষা বাঁধ নির্মাণের ব্যবস্থা গ্রহণ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার জন্য সিলেট বিভাগে প্রতিটি ইউনিয়নে একটি করে ফ্ল্যাড সেন্টার ও দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণ, সিলেটে একটি আন্তর্জাতিক মান সম্পন্ন দুর্যোগ ব্যবস্থাপনা প্রশিক্ষণ ও গবেষণা ইন্সটিটিউট স্থাপন।