ত্রানের চাউল আত্মসাত! বিক্ষোভ মিছিলঃজনরোষে চেয়ারম্যান

    0
    229

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৬মে,রেজওয়ান করিম সাব্বির, গোয়াইনঘাট থেকে ফিরেঃ  গোয়াইনঘাটের তোয়াক্কুল ইউনিয়নের চেয়ারম্যান কর্তৃক বন্যায় ক্ষতিগ্রস্তদের বিশেষ বিজিএফ এর আওতায় বরাদ্ধকৃত চাল আত্মসাতের অভিযোগ উঠে ওই ইউপি চেয়ারম্যানের উপর। জনরোষে ইউপি চেয়ারম্যান। এলাকায় বিক্ষোভ মিছিল।

    সরেজমিনে গিয়ে জানা যায়- গোয়াইনঘাট উপজেলা প্রশাসন হতে তোয়াকুল ইউপি বন্যায় ক্ষতিগ্রস্তদের নামের তালিকা চাওয়া হয়। তারই প্রেক্ষিতে চেয়ারম্যানের খালেদ আহমদ ইউপি সদস্যদের জানান উপজেলা প্রশাসন কে বন্যায় ক্ষতিগ্রস্ত ৩০০পরিবারের নামের তালিকা প্রদানের জন্য। তাতে চেয়ারম্যানের জন্য ২০টি পরিবারের নাম রেখে ২৮০টি পরিবারের নাম দিবেন ইউপি সদস্যরা। কিন্তু সে অনুযায়ী সদস্যরা তালিকা জমা দেন।

    তোয়াকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খালেদ আহমদ ইউপি সদস্যদের অবহিত না করে উপজেলা প্রশাসন বরাবরে বন্যায় ক্ষতিগ্রস্ত ৪৮৪ পরিবারের তালিকা প্রদান প্রেরন করেন এবং সেই অনুযায়ী মাথা পিছু ৩০কেজি হারে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারে জন্য ১৮হাজার ৩শত ৯২কেজি বিপরিতে ৩৬৮বস্তা চাল বরাদ্ধ হয়। গত ৩মে বুধবার উপজেলা খাদ্য গোদাম হতে ইউপি চেয়ারম্যান ৩৬৮বস্তা চালের স্থলে ৩৫২বস্তা চাল গ্রহন করে, খাদ্য গোদামের তালিকায় ৩৬৮বস্তা চাল গ্রহন করা হয়েছে বলে লিপিবদ্ধ রয়েছে।

    ৪মে বৃহস্পতিবার সকাল ১০টায় ইউপি সদস্যরা চেয়ারম্যানের কাছে ৩৬৮বস্তার স্থলে ৩৫২ বস্তা চাউল রয়েছে জানতে চায়। তখন ১৬বস্তা চালের হাদিস জানতে চাইলে ইউপি সদস্যদের সাথে চেয়ারম্যানের কথা কাটাকাটি হয়। একপর্যায় এলাকাবাসী ইউপি সদস্যদের সাথে যুক্ত হয়ে তোয়াকুল ইউপি চেয়ারম্যান খালিদ আহমদকে প্রায় ১ঘন্টা অবরোধ করে রাখে ইউনিয়ন অফিসে। ঘটনার সংবাদ পেয়ে অতিরিক্ত জেলা নির্বাহী ম্যাজিষ্টেট(এডিসি শিক্ষা) সৈয়দ আমিনুর রহমান ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। ১৬বস্তা চাউলের বিষয় খতিয়ে দেখবেন বলে এলাকাবাসী ও ইউপি সদস্যদের জানান। দুপর ৩টায় ১৬বস্তা চাউল গোদাম হতে নিয়ে আসা হলে এলাকাবাসী তা আটক রাখে, গোয়াইনঘাট থানা পুলিশ গিয়ে ইউপি সদস্যদের জিম্মায় পরিষদের একটি কক্ষে রেখে দেওয়া হয়।

    এবিষয়ে ৪নং ওয়ার্ড সদস্য লোকমান হোসেন, ৩নং ওয়ার্ড সদস্য ফরিদ আহমদ, ৫নং ওয়ার্ড সদস্য রজব আলী, ২নং ওয়ার্ড সদস্য আলা উদ্দিন, কান্দিগ্রামের জালাল উদ্দিন, সাবেক ইউপি সদস্য সামসুদ্দিন, বাউল গ্রামের তাহির আলী, তোতা মিয়া, লাকী গ্রামের করিম উল্লাহ প্রতিবেদক কে জানান- চতুর চেয়ারম্যান পূর্ব পরিকল্পনা অনুযায়ী ১৬বস্তা চাউল আত্মসাতের লক্ষ্যে তিনি ইউপি সদস্যদের ৪৮৪পরিবারের তালিকার স্থলে আমাদেরকে ৩০০পরিবারের তালিকার কথা বলেন।

    তন্মধ্যে ২০টি পরিবার চেয়ারম্যনের নিজের জন্য বরাদ্ধ রাখেন। কিন্তু কি করে চেয়ারম্যান ৪৮৪পরিবারের তালিকা প্রশাসন কে দিলেন তা তাদের জানা নেই। যখন বরাদ্ধের ৩৬৮বস্তা চাউলের বিপরীতে ৩৫২বস্তা চাইল কম আসার কারন জানতে চাইলে খালেদ আহমদ ক্ষিপ্ত হন এবং আইনের শিক্ষা না দিতে ইউপি সদস্যদের ধমকদেন।

    ফলে সদস্যরা ১৬বস্তা চাউলের অনুসন্ধানে নামে। উত্তেজিত এলাকাবাসী চেয়ারম্যানকে কার্যলয়ে অবরোধ করে রাখে। তারা আরও বলেন যে তালিকায় প্রশাসনের কাছে জমা দেওয়া হয়েছে সেই তালিকায় এক ব্যাক্তির নাম ২বার দেখানো হয়েছে। প্রায় ২০ হতে ২৫টি পরিবারের যৌথ নাম বন্যা ক্ষতিগ্রস্তদের তালিকায় লিপিবদ্ধ রয়েছে। এক পরিবারের এক জনের নামের স্থলে একাধিক ব্যক্তির নাম রয়েছে। ৪মে ঘটনায় তোয়াকুলবাসী সন্ধ্যা ৭টায় স্থানীয় বাজারে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে।

    এবিষয়ে গোয়াইনঘাট খাদ্য গোদামের কর্মকর্তা আব্দুল আহাদ বলেন- প্রথমে এবিষয়ে নিয়ে সংবাদ প্রকাশ না করার জন্য প্রতিবেদকে অনুরোধ করে বলেন। পরে পরিবহন সংকটের কারন দেখিয়ে বলেন ১৬বস্তা চাল মানবিক (?) কারনে তার জিম্মায় রাখেন।

    এবিষয়ে তোয়াকুল ইউপি চেয়ারম্যান খালেদ আহমদ প্রতিবেদকে জানান- বন্যা ক্ষতিগ্রস্থদের তালিকা ১দিনের মধ্যে তৈরী করায় কিছুটা ভূল হয়েছে তা সংশোধনের জন্য প্রেরন করেছি। চাউল আত্মসাথের কোন ঘটনা ঘটেনি। একটি পক্ষ আমাকে হেও প্রতিপন্ন করতে এমন ঘটনা সাজিয়েছে।

    এবিষয়ে অতিরিক্ত জেলা নির্বাহী ম্যাজিষ্টেট (এডিসি শিক্ষা) সৈয়দ আমিনুর রহমান প্রতিবেদককে জানান- ঘটনার সংবাদ পেয়ে আমি দ্রুত ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আমি। তাদের আভ্যন্তরিন একটি সমস্যা রয়েছে। তালিকার বিষয়টি তদন্ত স্বাপেক্ষে ব্যবস্থা গ্রহন করা হবে। আমরা ত্রানের চাউল বিতরনে কোন প্রকার গফিলতি কিংবা অনিময় করতে দিব না এক্ষেত্রে প্রশাসন জিরো টলারেন্স নীতি বহাল রাখবে।

    এবিষয়ে গোয়াইনঘাট উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার(ভূমি) আলমগীর হোসেন প্রতিবেদকে জানান- ঘটনার সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থলে নির্বাহী ম্যাজিষ্টেট প্রেরন করি। তিনি ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। খাদ্য গোদাম কর্মকর্তার গফিলতি রয়েছে বলে ও  জানান তিনি এবং এঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হবে।