শিল্প খাতে ১০লাখ ডলার বিনিয়োগ করলে বিদেশীদের নাগরিকত্ব

    0
    195

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২১মার্চঃ বাংলাদেশের শিল্প খাতে ১০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করলে যে কোনো বিদেশি নাগরিককে বাংলাদেশের নাগরিকত্ব দেয়া হবে। পাশাপাশি কোনো স্বীকৃত আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে কোনো বিদেশি নাগরিক বাংলাদেশে ২০ লাখ মার্কিন ডলার স্থানান্তর করলে তাকেও বাংলাদেশের নাগরিকত্ব দেয়া হবে।

     এমন বিধান যুক্ত করে জাতীয় শিল্পনীতি খসড়া চূড়ান্ত করেছে সরকার। ‘জাতীয় শিল্পনীতি, ২০১৬’ নামের নীতিটি আজ মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে বেলা ১১টায় মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

    মন্ত্রিপরিষদ সচিব জাতীয় শিল্পনীতির খসড়ার কয়েকটি ধারা উল্লেখ করে বলেন, এ নীতিতে রপ্তানিমুখী শিল্পকে অগ্রাধিকার দেয়া হয়েছে। ২০১০ সালেও অনুরূপ একটি নীতি করা হয়েছিল। ওই নীতিমালাকে আরো হালনাগাদ করে নতুন কিছু বিষয় অন্তর্ভুক্ত করে নতুন এ নীতিমালার খসড়াটি শিল্প মন্ত্রণালয় আজ(সোমবার) মন্ত্রিসভায় উপস্থাপন করে। মন্ত্রিসভা এটি অনুমোদন করেছে।

    সচিব বলেন, নতুন এ নীতিমালায় শিল্পকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। প্রথম ক্যাটাগরিতে রয়েছে বৃহৎ শিল্প। বৃহৎ শিল্পের সংজ্ঞায় বলা হয়েছে যে, যেসব শিল্প কারখানার মূলধন ৫০ কোটি টাকার ঊর্ধে এবং এর শ্রমিক সংখ্যা ৩০০’র বেশি। এমন শিল্পপ্রতিষ্ঠান বৃহৎ শিল্প হিসেবে স্বীকৃতি পাবে। এ প্রতিষ্ঠানটি সব ধরনের সুযোগ-সুবিধা ভোগ করবে।

    মাঝারি শিল্পপ্রতিষ্ঠানের সংজ্ঞায় বলা হয়েছে, যে শিল্প-কারখানার মূলধন ১৫ কোটি টাকার বেশি এবং শ্রমিক সংখ্যা ১২১ থেকে ৩০০ পর্যন্ত। তৃতীয় ক্যাটারিতে দুই থেকে তিন কোটি টাকা বিনিয়োগ এবং ৫০ থেকে ১২০ জন শ্রমিক রয়েছে এমন শিল্পপ্রতিষ্ঠানগুলো ক্ষুদ্র-শিল্পপ্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পাবে।

    শিল্পনীতির খসড়ার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, এ নীতির আওতায় দেশের প্রত্যন্ত অঞ্চলে শিল্পনগরীসহ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। শিল্প মন্ত্রণালয়কে অন্যান্য মন্ত্রণালয় এ নীতি অনুযাযী সার্বিক সহযোগিতা প্রদান করবে। এ ছাড়া খসড়ায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি শিল্প উন্নয়ন পরিষদ গঠনের কথাও বলা হয়েছে।

    বিদেশি নাগরিকদের বাংলাদেশের নাগরিকত্ব দেয়ার যৌক্তিকতা নিয়ে এক প্রশ্নের জবাবে সচিব বলেন, উন্নত দেশগুলোতেও বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে এ ধরনের ব্যবস্থা রাখা হয়। বর্তমান সরকারও বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এ উদ্যোগ নিয়েছে। ২০১০ সালের শিল্পনীতিতেও এ ধরনের একটি ধারা যুক্ত ছিল। বর্তমানে এটিকে হালনাগাদ করা হয়েছে। এখানে কোনো বিদেশি নাগরিক দুই লাখ ডলার বিনিয়োগ করলে তাকে পাঁচ বছরের মাল্টিপল ভিসা দেয়ার কথাও বলা হয়েছে। সুত্রঃ আইআরআইবি