দেশে করোনায় আরো ৫জনের মৃত্যু,আক্রান্ত বেড়ে ১৬৪

    0
    185

    গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে আরো ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১৭ জনে।এছাড়া, নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১ জন। এতে করে এই ভাইরাসে আক্রান্ত রোগী সংখ্যা বেড়ে হয়েছে ১৬৪।

    আজ (মঙ্গলবার) স্বাস্থ্য অধিদপ্তরের অনলাইন ব্রিফিংয়ে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

    ডা. ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় যে পাঁচ জন মারা গেছেন, তাদের মধ্যে দুই জন ঢাকার, বাকি তিন জন ঢাকার বাইরের।

    নতুন আক্রান্ত ৪১ জনের তথ্য তুলে ধরে আইইডিসিআর পরিচালক বলেন, এর মধ্যে পুরুষ ২৮ জন, নারী ১৩ জন। ৪১ জনের মধ্যে ২০ জন ঢাকার, ১৫ জন নারায়ণগঞ্জের। বাকিদের মধ্যে একজন চট্টগ্রাম, একজন কুমিল্লা ও একজন কেরানীগঞ্জের। আক্রান্তদের মধ্যে ১০ বছরের কম বয়সী একটি শিশু রয়েছে।

    ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ৭৯২টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। ঢাকার বিভিন্ন হাসপাতালে ১ হাজার ৫৫০টি আইসোলেশন বেড রয়েছে। এর বাইরে সারাদেশে আইসোলেশন বেড রয়েছে ৬ হাজার ১৪৩টি। মোট ৭৬৯৩টি আইসোলেশন বেড রয়েছে। এর মধ্যে আইসিইউ বেডের সংখ্যা ১১২টি। আর ডায়ালাইসিস সুবিধা রয়েছে ৪০টি বেডে। আইসিইউ ও ডায়ালাইসিস সুবিধা বাড়ানোর চেষ্টা চলছে।

    ব্রিফিংয়ে অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে প্রতিদিনের এই ব্রিফিংকে তিনি বুলেটিন হিসেবে বিবেচনা করতে বলেন। এই বুলেটিনে প্রশ্নোত্তর অংশটি থাকবে না বলেও জানান তিনি।

    ব্রিফিংয়ে সরকারের প্রস্তুতির পাশাপাশি করোনাভাইরাসের বিশ্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পরিস্থিতি জানান মহাপরিচালক।