‘ধমল’ চলার সময় মাজারে বোমা হামলায় নিহত-৫২ তে

    0
    198

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৩নভেম্বরঃ পাকিস্তানে একটি সুফি মাজারে বোমা হামলায় কমপক্ষে ৫২ জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরো অন্তত ৭০ জন।শনিবার বেলুচিস্তানের খুজদার জেলায় শাহ নুরানি মাজারে ওই বোমা বিস্ফোরণ হয়। দেশটির স্থানীয় গণমাধ্যমে এ খবর দিয়েছে।

    এতে স্থানীয় তহশিলদার জাভেদ ইকবালের বরাদ দিয়ে বলা হয়, হামলায় নারী ও শিশুসহ এ পর্যন্ত কমপক্ষে ৫২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৭০ জন।

    জানা গেছে, সুফি সংস্কৃতি ‘ধমল’ নাচ চলার সময় মাজার প্রাঙ্গনে এ হামলার ঘটনা ঘটে।নিরাপত্তা বাহিনী ঘটনাস্থলে পৌঁছেছে। তবে প্রত্যন্ত এলাকা হওয়ায় এবং কাছাকাছি হাসপাতাল না থাকায় উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

    পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কুজদার জেলার প্রত্যন্ত অঞ্চলের একটি মাজারে বোমা হামলায় নারী ও শিশুসহ নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৫২ জন। এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক মানুষ। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আহতদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

    কুজদার জেলার শাহ নূরানি মাজারে এ হামলার ঘটনা ঘটে। হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে ইরাক ও সিরিয়াভিত্তিক আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

    খবরে বলা হয়, কুজদার জেলার প্রত্যন্ত অঞ্চলে শাহ নূরানি মাজারে বোমা হামলাটি চালানো হয়। যেখানে সুফি ভাব ধারার লোকজন প্রার্থনা করে থাকেন।

    প্রতিদিন সন্ধ্যার দিকে মাজারে ‘ধমল’ নামে বিশেষ নাচ-গান অনুষ্ঠিত হয়। যা দেখতে অনেক দর্শনার্থী ভিড় করেন। ‘ধমল’ চলার সময় বোমা হামলাটি করা হয়। হামলার পরপরই ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতা চালান।

    এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ তীব্র নিন্দা জানিয়েছেন।

    গত অক্টোবরে স্থানীয় কোয়েটা শহরে একটি পুলিশ কলেজে হামলার ঘটনায় কয়েক ডজন এবং আগস্টে একটি হাসপাতালে হামলাতে প্রায় ৭০ জন নিহত হন।