নড়াইলে শিক্ষার্থীদের শব্দ সচেতনতা মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

0
196

সুজয় বকসী,নড়াইল প্রতিনিধি: “শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প” এর আওতায় নড়াইলে শিক্ষার্থীদের শব্দ সচেতনতা মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তর, নড়াইল জেলা কার্যালয়ের আয়োজনে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প ,পরিবেশ অধিদপ্তর এর সহযোগিতায় জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে এ প্রশিক্ষন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট লিংকন বিশ্বাস।
পরিবেশ অধিদপ্তর, নড়াইল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কামাল মেহেদি এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের সচিব ড. লুৎফর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী,জেলা শিক্ষা কর্মকর্তা, মুহাম্মদ জাহাঙ্গির আলম,সদর হাসপাতালের জুনিয়ার কনসালটেন্ট ( ইএনটি) ডাঃ মোঃ তমিজ উদ্দিন শেখ।

নড়াইল পৌর এলাকার নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়, নড়াইল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পৌর মাধ্যমিক বিদ্যালয় ও নড়াইল টেকনিক্যান স্কুল এন্ড কলেজের ৩ শতাধিক শিক্ষার্থীসহ শিক্ষকরা এ সময় উপস্থিত ছিলেন।

এ সময় শিক্ষার্থীদের শব্দের মানমাত্রা অতিক্রম করে শব্দ দূষণে শারীরিক কি কি ক্ষতি হতে পারে, স্বাভাবিক শব্দের মাত্রা কত হওয়া উচিত, কোথায় কোথায় হর্ণ বাজানো নিষেধ এবং শব্দদূষণের কারনে কি কি সাজাঁ হতে পারে,সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয় ।
এছাড়ায় শব্দ দূষণ নিয়ন্ত্রনে সকলকে জনসচেতনতা বৃদ্ধির উপর গুরত্ব আরোপ করা হয়।