নারায়ণগঞ্জ অগ্নিকাণ্ডে মৃত ৫৫,ডিএনএ টেস্টের পর লাশ হস্তান্তর

0
630
নারায়ণগঞ্জ অগ্নিকাণ্ডে মৃত ৫৫,ডিএনএ টেস্টের পর লাশ হস্তান্তর

নূরুজ্জামান ফারুকী,বিশেষ প্রতিনিধিঃ নারায়ণগঞ্জের রূপগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনার ১৯ ঘণ্টা পর কারখানায় আবর্জনার ভেতর থেকে এক এক করে মরদেহ বের করে আনা হয়েছে। ইতোমধ্যে ৫৫টি পোড়া মরদেহ বের করা হয়েছে এবং মরদেহগুলো ফায়ার সার্ভিসের তিনটি অ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হয়েছে মর্গে।

এর আগে তিনজনের নিহত হওয়ার খবর নিশ্চিত হওয়া যায়। এ নিয়ে নিহতের সংখ্যা দাঁড়ালো ৫৫। হাসপাতাল সুত্রে ৫১ জনের মরদেহ উদ্ধারের কথা বলে হয়েছে।আহত হয়েছেন অন্তত ৫০ জন।
একটি সুত্রে জানা গেছে যেহেতু মৃত দেহের চেহারা দেখে সনাক্ত করা যাচ্ছে নয়া সুতরাং ডিএনএ টেস্টের পরই লাশ হস্তান্তর সম্ভব এ জন্য রক্ত সম্পর্কিত স্বজনদের নমুনা সংগ্রহ করা হচ্ছে যারা এখনো আসেনি তাদের পরে আসলেও চলবে বলে জানা গেছে।

সরেজমিন থেকে বিভিন্ন সুত্রে জানা গেছে, অনেক কিশোর এসেছেন মায়ের খোঁজে। কেউ এসেছেন প্রিয়তমা স্ত্রী, ছোট বোন অথবা আদরের মেয়েটির খোঁজে। হারানো স্বজনকে খুঁজে ফেরা মানুষগুলো সেলফোনে তোলা ছবি দেখিয়ে একে ওকে প্রশ্ন করছেন, “এমন চেহারার কাউরে কি হাসপাতালে দেখেছেন?”

কলকারখানা অধিদফতরের মহা পরিদর্শক নাসির উদ্দিন আহম্মেদ সাংবাদিকদের বলেন, ফায়ার সার্ভিসের বরাত দিয়ে তিনি বলেন, কারখানার ভেতরে ৪ তলায় ও সিঁড়ি লোহার শিকের নেট দিয়ে আটকানো ছিল। এ কারণে কর্মীরা ছাদে উঠতে পারেনি। তারা ছাদে উঠতে পারলে ফায়ার সার্ভিস কর্মীরা সহজেই তাদের উদ্ধার করতে পারতেন। প্রকৃত তদন্ত হলে সবকিছু বেরিয়ে আসবে। এখানে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছিল কি না তা আমরা খতিয়ে দেখছি।
কর্ণগোপ এলাকায় সজীব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হাসেম ফুড লিমিটেড কারখানায় প্রায় সাত হাজার শ্রমিক কাজ করেন। সাততলা ভবনে থাকা কারখানাটির নিচতলার একটি ফ্লোরের কার্টন থেকে হঠাৎ আগুনের সূত্রপাত ঘটে। একপর্যায়ে আগুন পুরো ভবনে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় এখন পর্যন্ত ৫৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

প্রিয়জনের খবর পেতে স্বজনদের আহাজারিতে ভারী ঘটনাস্থল ও হাসপাতাল এলাকা। প্রশাসন থেকে এই ব্যাপারে গুজব থেকে সাবধান থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নুসরাত জাহান জানিয়েছেন, ইতোমধ্যে ৪৮টি মরদেহ ফায়ার সার্ভিসের চারটি অ্যাম্বুলেন্সের মাধ্যমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। ভেতরে কতগুলো মরদেহ রয়েছে সে ব্যাপারে জানাবে ফায়ার সার্ভিস।

বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৫টার পর রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের ফুডস ফ্যাক্টরিতে আগুন লাগে বলে জানা যায়।সংবাদ লেখা পর্যন্ত আগুনের ধুয়া দেখা যাচ্ছে বলে স্থানীয় সুত্রে জানা গেছে।