নিহত ৮৪৪ জন ফিলিস্তিনির ৫০৮ জনই নারী-শিশু-বয়স্ক

    0
    202

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৪ফেব্রুয়ারী: ফিলিস্তিনের গাজায় গত গ্রীষ্মের ইসরাইলি হামলায় যারা নিহত হয়েছেন তাদের অন্তত ৬০ শতাংশ ছিল নারী, শিশু ও বৃদ্ধ। মার্কিন বার্তাসংস্থা এসোশিয়েটেড প্রেস বা এপি’র এক তদন্তে এ তথ্য বেরিয়ে এসেছে।

    এপি বলেছে, যুদ্ধে নিহত ৮৪৪ জন ফিলিস্তিনির মধ্যে ৫০৮ জনই হচ্ছে নারী, শিশু ও বয়স্ক ব্যক্তি। নিহতদের মধ্যে এক থেকে পাঁচ বছর বয়সী শিশু ছিল ১০৮টি। আর এক বছরেরও কম বয়সী শিশু ছিল ১৯টি। মার্কিন সংবাদ সংস্থা এপি আরো জানিয়েছে, ৮৩টি হামলায় একই পরিবারের অন্তত তিন জন করে সদস্য প্রাণ হারিয়েছে। এপি তদন্ত প্রতিবেদনে দেখা যাচ্ছে, নিহতদের মাত্র ১০ শতাংশ সশস্ত্র সংগঠনের সঙ্গে জড়িত ছিল। সশস্ত্র সংগঠনগুলোর সঙ্গে বাকী ৯০ শতাংশের সংশ্লিষ্টতা খুঁজে পায়নি তারা।  এর অর্থ দাঁড়াচ্ছে, নিহতদের ৯০ শতাংশই বেসামরিক ব্যক্তি।

    এপি’র তদন্তে আরো বেরিয়ে এসেছে- ইসরাইলি বাহিনী গাজায় পাঁচ হাজার দফা হামলা চালিয়েছে। আর এর মধ্যে ২৬৭ দফা হামলা হয়েছে আবাসিক ভবনে। যদিও যুদ্ধ সংক্রান্ত নীতিমালায় আবাসিক ভবনে হামলাকে নিষিদ্ধ করা হয়েছে।

    গত বছরের জুলাইয়ে গাজায় ইসরাইলি আগ্রাসনে প্রায় এক হাজার ফিলিস্তিনি শাহাদাৎবরণ করেন। আহত হন আরো কয়েক হাজার নিরীহ ফিলিস্তিনি। শহীদদের অধিকাংশই বেসামরিক ব্যক্তি বলে এর আগেও বিভিন্ন তদন্তে বেরিয়ে এসেছে। এবার আমেরিকার বার্তাসংস্থার তদন্তেও একই তথ্য বেরিয়ে এল। তবে নির্মমভাবে মানুষ মেরেও ওই যুদ্ধে জিততে পারেনি দখলদার ইসরাইল। শেষ পর্যন্ত ফিলিস্তিনিদের প্রতিরোধ যোদ্ধাদের শর্ত মেনে যুদ্ধ বন্ধ করে তেল আবিব।ইরনা