পর্যটন শহর শ্রীমঙ্গলে গ্রামীনফোন ফোরজি নেটওয়ার্কের যাত্রা

    0
    228

    নিজস্ব প্রতিনিধিঃ মৌলভীবাজারের পর্যটন শহর শ্রীমঙ্গলে বহুল প্রত্যাশিত ৪জি ইন্টারনেট সেবার আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো গ্রামীণফোনের চতুর্থ প্রজন্মের ৪জি ইন্টারনেট সেবার মাধ্যমে। বুধবার (২৫ জুলাই২০১৮) সকালে শহরের  ইয়াকুব শপিং সেন্টারের গ্রামীণফোন সেন্টারে কেক কেটে এবং র‍্যালী করে যাত্রা শুরু হলো গ্রামীনফোন ফোরজির নেটওয়ার্ক-এর কার্যক্রম।

    এ সময় স্থানীয় বিভিন্ন দপ্তরের লোকজনসহ গ্রামীণফোনের কর্মচারিরা র‍্যালিতে অংশ গ্রহণ করেন।

    ফোরজি প্রযুক্তি কি?

    ফোরজি হলো ফোর্থ জেনারেশন বা চতুর্থ প্রজন্ম শব্দটির সংক্ষিপ্ত রূপ। এটি ব্যবহৃত হয় চতুর্থ প্রজন্মের তারবিহীন টেলিযোগাযোগ প্রযুক্তিকে বুঝাতে। এটি তৃতীয় প্রজন্মের (থ্রিজি) টেলিযোগাযোগ প্রযুক্তির উত্তরসূরি। ফোরজি প্রযুক্তি ল্যাপটপ, স্মার্টফোন বা অন্যান্য মোবাইল যন্ত্রে মোবাইল ব্রডব্যান্ড মোবাইল আল্ট্রা ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা প্রদান করে থাকে।

    ফোরজিতে কি সুবিধা ?

    ফোরজির মূল সুবিধা এই নেটওয়ার্কে সর্বোচ্চ গতিতে তথ্য আদান-প্রদান করা সম্ভব। বলাই হচ্ছে, এর গতি হবে সর্বনিম্ন ১০০ মেগাবাইট। এই প্রযুক্তির মাধ্যমে হাই ডেফিনিশন টেলিভিশন ও ভিডিও কনফারেন্সের সুবিধা পাওয়া সম্ভব। এ ছাড়া এই প্রযুক্তিতে গ্রাহক সব সময়ই মোবাইল অনলাইন ব্রডব্যান্ডের আওতায় থাকতে পারবে। ফোরজির মাধ্যমে মোবাইলে কথোপকথন ও তথ্য আদান-প্রদানের নিরাপত্তা অনেক বেশি ও শক্তিশালী।

    এ ছাড়া ফোরজি মোবাইল গ্রাহকদের ভয়েস মেসেজ, মাল্টিমিডিয়া মেসেজ, ফ্যাক্স, অডিও-ভিডিও রেকর্ডিংসহ নানা ধরনের সুবিধা দেয়। এ ছাড়া এর ডাউনলিংকের ক্ষেত্রে লিংক স্পেকট্রাল এফিসিয়েন্সি প্রতি সেকেন্ডে ১৫ বিট এবং আপলিংকের ক্ষেত্রে ৬ দশমিক ৭৫ বিট হবে। ধারণা করে হচ্ছে, ফোরজি আমাদের জীবনধারায় অনেক পরিবর্তন আসবে।

    জানা যায় গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন আয়োজিত স্পেকট্রাম ফোরজি তরঙ্গ নিলামে প্রতি মেগাহার্জ ৩১ মিলিয়ন মার্কিন ডলার হারে ৫ মেগাহার্জ বেতার তরঙ্গ কিনেছে গ্রামীণফোন।

    ১৮০০ মেগাহার্জ ব্যান্ড ফোরজি/এলটিই বিস্তারে সবচেয়ে কার্যকরী স্পেকট্রাম এবং গ্রামীণফোনের নতুন ক্রয় তার শীর্ষস্থানকে আরো জোরদার করেছে। এর আগে প্রতিষ্ঠানটি তার সম্পূর্ণ টুজি স্পেকট্রামের জন্য টুজি প্রযুক্তি নিরপেক্ষতা চেয়ে আবেদন করে এবং রেগুলেটরের অনুমতি লাভ করে।

    সিম পরিবর্তন (রিপ্লেস) করতে হবে কি না ?

    হ্যাঁ প্রয়োজনে সিম পরিবর্তন (রিপ্লেস) করতে হবে। গ্রামীণফোন তার নেটওয়ার্কের আধুনিকায়ন করেছে, ফলে তার গ্রাহকরা নিরবিচ্ছিন্ন এইচডি ভিডিও ও লাইভ টিভি স্ট্রিমিং, ঝকঝকে ভিডিও কল এবং অতি দ্রুতগতির ডাউনলোড করতে পারবেন গ্রামীণফোনের অপ্রতিদ্বন্দ্বী নেটওয়ার্কে জানিয়েছেন  এক কর্মকর্তা। গ্রামীণফোনের আধুনিক নেটওয়ার্ক উপভোগ করার জন্য গ্রাহকদের তাদের থ্রিজি সিম পরিবর্তন করে ফোরজি সক্ষম সিম গ্রহণ করতে হবে এ ব্যাপারে কোম্পানির পক্ষ থেকে অনুরোধ করা হচ্ছে এমনটি জানালেন একরামুল ইসলাম ইমন ।

    আরও জানা গেছে,প্রযুক্তিগত কারণে সিম কার্ড টুজি/থ্রিজি স্পেসিফিক সিম ৪জি নেটওয়ার্ক সাপোর্ট করবেনা। সুতরাং ফোরজি উপভোগ করতে চাইলে অবশ্যই ফোরজি সাপোর্টেড সিম কার্ড (প্রয়োজনে রিপ্লেস করে) নিতে হবে। সিম রিপ্লেস করতে ১০০ টাকার মত খরচ হবে। তবে অপারেটরগুলো অফার দিলে খরচ নাও লাগতে পারে, এবং ফ্রি ডেটা ও পেতে পারেন। ইতিমধ্যে দেশের বিভিন্ন শহরে উপরোক্ত সেবা শুরু হয়েছে।

    স্থানীয় ভোক্তাদের অনুরোধ ফোরজি সেবা যেন কামে থাকে নামে না।