প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঢাকার উদ্দেশে মালয়েশিয়া ত্যাগ

    0
    243

    আমারসিলেট24ডটকম,০৪ডিসেম্বরঃ দেশের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালয়েশিয়া ত্যাগ করেছেন। ৩ দিনের সরকারি সফর শেষে আজ বৃহস্পতিবার সকাল ৯টা ৫৫ মিনিটে (স্থানীয় সময় বেলা ১১টা ৫৫ মিনিট) মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা দেন তিনি।

    এ সময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান, মালয়েশিয়ার মানব সম্পদ বিষয়ক উপমন্ত্রী হাজি ইসমাইল হাজি আবদুল মুত্তালিব ও মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার একেএম আতিকুর রহমান।

    এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন। এ বৈঠকে তারা দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার বিষয়ে একমত হন। এছাড়া দুদেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে গতকাল বুধবার জনশক্তি রপ্তানি, ভিসা প্রক্রিয়া শিথিল এবং পর্যটন ও সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে ৪টি চুক্তি, দুটি সমঝোতা স্মারক ও একটি প্রটোকল স্বাক্ষরিত হয়। দ্বিপক্ষীয় বৈঠকে দুই দেশের বাণিজ্য ঘাটতি কমিয়ে আনার বিষয়েও ঐকমত প্রকাশ করেন তারা।

    বুধবার পুত্রজায়ায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন আবদুর রাজাকের সাথে তার কার্যালয় পারদানা স্কয়ারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকটি ছিলো অত্যন্ত হৃদ্যতা ও আন্তরিকতাপূর্ণ।
    সফরকালে তার সাক্ষাৎ হয় আধুনিক মালয়েশিয়ার নির্মাতা মাহাথির মোহাম্মদের সাথে। এছাড়াও মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিশেষ দূত সামি ভেলু তার সাথে দেখা করেন। এদিকে প্রধানমন্ত্রীর এ সফর সার্বিকভাবে সফল হয়েছে বলে সাংবাদিকদের জানান সফরসঙ্গী, মন্ত্রিসভার সদস্য ও কর্মকর্তারা। মালয়েশিয়া সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালয়েশিয়ার ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথেও মতবিনিময় করেন। এবং বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান জানান।