প্রবীণ অভিনেতা খলিলুল্লাহ খানের ইন্তেকাল

    0
    269

    আমারসিলেট24ডটকম,০৭ডিসেম্বরঃ জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী প্রবীণ অভিনেতা খলিলুল্লাহ খান ইন্তেকাল করেছেন। আজ রোববার সকাল ১১টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। দীর্ঘদিন ধরে নানা অসুস্থতায় ভুগছিলেন তিনি। এর আগে তিনি গুরুতর অসুস্থ অবস্থায় ২২ নভেম্বর শনিবার রাতে এপোলো হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়।

    বিভিন্ন পরীক্ষা নিরীক্ষায় তার ব্রঙ্কিয়াল এজমা ধরা পড়েছে। লিভার ও কিডনির সমস্যাতেও ভুগছিলেন খলিল। এছাড়া অনেকদিন ধরেই তিনি ফুসফুস, লিভার ও কিডনির সমস্যায় ভুগছেন। তার আগে ২০১১ সালে গুরুতর অসুস্থ অবস্থায় একই হাসপাতালে ভর্তি হয়েছিলেন খলিল।
    জানা যায়, খলিল ৫৪ বছর ধরে প্রায় ৮০০ সিনেমাতে অভিনয় করেছেন। টিভি নাটক দিয়ে ক্যারিয়ার শুরু করা খলিল ১৯৫৯ সালে জহির রায়হান পরিচালিত ‘সোনার কাজল’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্র যাত্রা শুরু করেন। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হল ‘প্রীত না জানে রীত’ ‘সংগম’ ‘ভাওয়াল সন্ন্যাসী’ ‘ক্যায়সে কঁহু’ ‘জংলি ফুল’ ‘আগুন’ ‘পাগলা রাজা’ ‘মিন্টু আমার নাম’ ‘ওয়াদা’ ‘বিনি সুতার মালা’ ‘বউ কথা কও’ ‘কাজল’।
    ১৯৬৬ সালে এস এম পারভেজ পরিচালিত ‘বেগানা’ সিনেমায় প্রথমবারের মতো খলনায়কের চরিত্রে অভিনয় করেন তিনি। ১৯৬৫ সালে ‘ভাওয়াল সন্ন্যাসী’ সিনেমার মাধ্যমে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন খলিল। তিনি ‘সিপাহী’ ও ‘এই ঘর এই সংসার’ নামে দুটি সিনেমা প্রযোজনা করেছেন। খলিল বেশ ক’টি টিভি নাটকেও অভিনয় করেছেন। শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে তৈরি ধারাবাহিক সংশপ্তকে মিয়ার বেটা চরিত্রে অভিনয় করে দর্শক নন্দিত হন খলিল। তিনি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তার মৃত্যতে চলচ্চিত্র তথা সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।