ফ্রান্সে আশুরার তাৎপর্য ও শিক্ষা শীর্ষক সেমিনার

    0
    201

    আমারসিলেট24ডটকম,নভেম্বর,নয়ন মামুন,আবু তাহেরঃ গত ২২ নভেম্বর শনি বার সন্ধ্যায় প্যারিসের অভারভিলার সোনার বাংলা রেষ্টুরেন্টে ফ্রান্সের ইন্সটিটিউট অফ আল কুরআন এন্ড সোসিয়াল সাইন্স(আই কিউ এস এস )এর উদ্যেগে পবিত্র আশুরার তাৎপর্য ও শিক্ষা শীর্ষক সেমিনার ও আলোচনা অনুষ্ঠিত হয়।

    এস এম হায়দারের সভাপতিত্বে ও শামিম মোল্লার পরিচালনায় আলোচনা অনুষ্ঠান ও সেমিনারে অংশগ্রহণ করে বক্তব্য দেন-এডভোকেট রমিজ উদ্দিন,আব্দেল জলিল,মাষ্টার সুরুজ আলী,অধ্যাপক সামসুল ইসলাম,,মৌলানা বেলাল আহমেদ ,আবু তথির,মৌলানা ইলিয়াস আহমেদ,জহুরুল ইসলাম,মিজানুর রহমান প্রমুখ।অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন মৌলানা বদরুল ইসলাম।অনুষ্ঠানের শুরুতে কুরআনা তেলাওয়াত ও নাথ পরিবেশন করেন ক্বারি নাসিম আজাদ।

    মূল প্রবন্ধে মৌলানা বদরুল ইসলাম বলেন-১০ই মুহাররম হযরত আলী রা. এর নয়নমণি নবী তনয় ফাতিমার রা.-এর কলিব্জার টুকরা ইমাম হুসাইনের স্বপরিবারের উনিশজন সদস্যসহ তাঁর বাহাত্তরজন অনুসারীকে যেভাবে ইয়াজিদ বাহিনী কর্তৃক নির্মমভাবে শাহাদত বরণ করতে হয়েছিল কিয়ামত পর্যন্ত বিশ্ব মুসলিমের হৃদয়কে যে ব্যথিত করবে তাতে সন্দেহের কোন অবকাশ নেই। আর তাই মুহাররম মাসের আগমনে নতুন করে মুসলমানদের হৃদয়ের নিভৃতে মুহররমের নির্মম স্মৃতি যেন সকল ঐতিহাসিক ঘটনাকে ম্লান করে দেয়। ঈমানদার মাত্রই এহেন নির্মম ঘটনায় মর্মাহত হবে এবং হওয়াই ঈমানের দাবী।

    সেমিনার ও আলোচনা শেষে মোনাজাত পরিচালনা করেন অভারভিলা বাংলাদেশ জামে মসজিদের খতিব আব্দুস শহিদ।