বন্দিদের প্রতি মানবিক ব্যবহার নিশ্চিত করতে হবেঃপ্রধানমন্ত্রী

    0
    147

    “কারাগারে আগত বন্দীদের একটি ডাটাবেইজ তৈরি করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে”

    আমারসিলেট24ডটকম,২৩ডিসেম্বরঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বন্দিদের সুশৃঙ্খলভাবে নিরাপদে আটক ও তাদের প্রতি মানবিক ব্যবহার নিশ্চিত করতে হবে। পাপকে ঘৃণা কর, পাপীকে নয় এই প্রতিপাদ্যকে সামনে রেখে কারা প্রশাসন পরিচালনা করতে হবে।

    তিনি বলেন, জঙ্গি এবং শীর্ষ সন্ত্রাসীরা যাতে কারাগারের ভেতর থেকে জঙ্গি কার্যক্রম চালাতে না পারে সেজন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে। সরকার সবসময় কারাগারের পরিবেশ উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। আজ মঙ্গলবার সকালে কারা সপ্তাহ ২০১৪ উপলক্ষে গাজীপুরের কাশিমপুর কারাগার পরিদর্শন শেষে তিনি একথা বলেন।
    কারারক্ষীদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর দীর্ঘ ৪৩ বছরেও কারা কর্মকর্তা-কর্মচারীদের জন্য কোনো প্রশিক্ষণ কেন্দ্র গড়ে উঠেনি। কারা বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের যথোপযুক্ত প্রশিক্ষণ দেয়ার জন্য রাজশাহীতে কারা প্রশিক্ষণ একাডেমী এবং ঢাকায় একটি কারা স্টাফ কলেজ স্থাপন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
    বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, কারা কর্মকর্তাদের জন্য ঢাকা কেন্দ্রীয় কারাগার এলাকায় অফিসার্স মেস নির্মাণ করা হয়েছে। কারারক্ষীদের জাতীয় প্যারেড প্রথমবারের মত অংশগ্রহণের ব্যবস্থা করা হয়েছে। বেশকিছু কারাগারে মহিলা কারারক্ষীদের জন্যে আবাসনের ব্যবস্থা করা হয়েছে।

    ঢাকা ও চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার এবং কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারে শিশুদের ডে-কেয়ার সেন্টার চালু করা হয়েছে। কারা প্রশাসনের পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি, বন্দিরা সাজাভোগ শেষে কারাগার থেকে মুক্তি পেয়ে যেন সমাজে পুনর্বাসিত হয়ে স্বাভাবিক জীবনযাপন করার সুযোগ পান সেজন্যও বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।
    প্রধানমন্ত্রী বলেন, কারাগারগুলোতে আত্ম-কর্মসংস্থান ও বৃত্তিমূলক প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হয়েছে। দেশ-বিদেশের বাজার চাহিদা অনুযায়ী প্রশিক্ষণের পরিসর আরও বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে।

    আগামী জুনের মধ্যে ঢাকা কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে স্থানান্তর করার পরে এখানকার জমির প্রায় ৯ একর জায়গায় পার্ক স্থাপন করার পরিকল্পনা আছে। যেন পুরান ঢাকাসহ দেশের সকল নাগরিক ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রতিষ্ঠিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতা কারা স্মৃতি জাদুঘর’ অবাধে পরিদর্শনের সুযোগ পান। বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার কারাবাসকালীন স্মৃতি সম্পর্কে সম্যক ধারণা পেতে পারেন।
    শেখ হাসিনা বলেন, কারা বিভাগে নিজেদের তুলে ধরার যথেষ্ট সুযোগ রয়েছে। প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি পেশাগত জ্ঞানের উৎকর্ষ অর্জনের মাধ্যমে এ প্রতিষ্ঠানকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করতে হবে। কারাগারে আটক অপরাধীদের শৃঙ্খলার মধ্যে রাখতে হবে। কোনো অপরাধীই যেন কারাগারে এসে বড় অপরাধী হয়ে বের না হয়। কারাগারে আগত বন্দিদের বন্দি হিসেবে না দেখে সমাজের সদস্য হিসেবে বিবেচনা করতে হবে। সমাজের একজন সদস্য কারাগারের পরিবেশের কারণে অপরাধী হয়ে বের হলে সমাজ আরো কলুষিত হবে।

    তিনি বলেন, দেশের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ‘ক্রিমিনাল ডাটাবেইজ’ তৈরি করা প্রয়োজন। এই ডাটাবেইজের সাথে জাতীয় পরিচয়পত্র এবং পাসপোর্ট অধিদপ্তরের তথ্যের সমন্বয় করে সহজে অপরাধী পরিচয় দানকারীকে সনাক্ত করা যাবে। এ উদ্দেশ্যে কারাগারে আগত বন্দীদের একটি ডাটাবেইজ তৈরি করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।