বিতর্কিত ভাস্কর্য “গ্রিক দেবীর মিশ্র মূর্তি” অপসারিত হলেও

    0
    649

    “সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবনের সামনে পুনঃস্থাপন করা হতে পারেঃস্থপতি মৃণাল হক”

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,২৬মেঃ  অবশেষে অপসারণ করা হলো সুপ্রিম কোর্টের সামনে ন্যায়বিচারের প্রতীক নামে স্থাপিত বিতর্কিত ভাস্কর্য ‘গ্রিক দেবীর  মিশ্র মূর্তি’।

     বৃহস্পতিবার মধ্যরাতে শুরু হয়ে অপসারণ কাজ শেষ হয় ভোরে। এ সময় ভাস্কর্য অপসারণের বিরোধিতা করে বিক্ষোভ প্রদর্শন করে কিছু লোক।
     এদিকে, ভাস্কর্যটি সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবনের সামনে পুনঃস্থাপন করা হতে পারে বলে জানিয়েছেন এর স্থপতি মৃণাল হক।
     গত ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টের সামনে ‘গ্রিক দেবীর মূর্তি’ স্থাপন করা হয়েছে- এমন দাবি করে এর অপসারণের দাবি করে আসছিল ইসলামসহ ধর্মভিত্তিক নানা সংগঠন। এ বছরের রমজানের আগে ভাস্কর্য অপসারণের সময়সীমাও দিয়েছিল ওই সব সংগঠন।
     মুসলিম পণ্ডিতরা দাবি জানিয়ে আসছেন, তাদের ভাষায় গ্রিক দেবীর মূর্তি স্থাপন করে বাংলাদেশের শতকরা ৯০ ভাগ মুসলমানের ধর্মীয় বিশ্বাস এবং ঐতিহ্যে আঘাত করা হয়েছে।
     সুপ্রিম কোর্ট চত্বর থেকে ভাস্কর্য সরানোর ব্যাপারে তাদের দাবির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ফলে অপসারণ করা হয়েছে শিল্পী মৃণাল হকের গড়া ভাস্কর্য নামের ‘গ্রিক দেবীর মিশ্র মূর্তি’।
     অপসারণের খবর পেয়ে মধ্যরাতেই সুপ্রিম কোর্টের গেটের সামনে জড়ো হয় কিছু প্রতিবাদকারী। এ সময় আদালতের দরজা ও ভাঙার চেষ্টা করেন তারা।
     ভাস্কর্য অপসারণের শুরু থেকেই সেখানে উপস্থিত ছিলেন এর স্থপতি মৃণাল হক। তিনি বলেন, “আমাকে চাপ দিয়ে এটি সরানো হচ্ছে। সরাতে বাধ্য হচ্ছি। আরেকজন সরাতে গেলে দেখা যাবে ভাস্কর্য ভেঙেচুরে নষ্ট হয়ে যাবে। এটা অ্যানেক্স ভবনের সামনে বসানো হতে পারে।”
     তিনি আরো বলেন, ভাস্কর্যটিকে গ্রিক দেবীর মূর্তি বলে অপপ্রচার চালানো হয়েছে এটা আসলে গ্রিক কোনো দেবীর মূর্তি নয়।