বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫১ তম শাহাদত বার্ষিকী পালিত

0
202
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫১ তম শাহাদত বার্ষিকী পালিত
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫১ তম শাহাদত বার্ষিকী পালিত

সুজয় কুমার বকসী,নড়াইল প্রতিনিধি: আজ ৫ সেপ্টেম্বর ২০২২ ইং তারিখ রোজ সোমবার স্বাধীনতা যুদ্ধের বীর সেনানী বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৫১তম শাহাদত বার্ষিকী। নড়াইল সদরের নূর মোহাম্মদ নগরে ( সাবেক মহিষখোলা গ্রাম) বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে বিভিন্ন কর্মসুচি পালিত হয়।
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে (নূর মোহাম্মদ নগরে ) জন্মগ্রহণ করেন। বাবা মোহাম্মদ আমানত শেখ ও মা জেন্নাতুন্নেছা, মতান্তরে জেন্নাতা খানম। বাল্যকালেই বাবা-মাকে হারান তিনি। তিনি ১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলসে (ইপিআর) যোগদান করেন তিনি। বর্তমানে ‘বর্ডার গার্ড অব বাংলাদেশ’ (বিজিবি) হিসেবে প্রতিষ্ঠিত। এই বাহিনীতে দীর্ঘদিন দিনাজপুর সীমান্তে চাকরি করার পরে ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হন তিনি। পরবর্তীতে ল্যান্স নায়েকে পদোন্নতি পান। ১৯৭১ সালে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নেন।
১৯৭১ সালের এই দিনে যশোর জেলার গোয়ালহাটি ও ছুটিপুরে পাকবাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে তিনি শাহাদতবরণ করেন। যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাকে সমাহিত করা হয়।
এদিকে ২০১৮ সালের ২১ নভেম্বর নূর মোহাম্মদ শেখের স্ত্রী বেগম ফজিলাতুন্নেসা (৮০) বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন। নূর মোহাম্মদের তিন মেয়ে ও এক ছেলে নড়াইল এবং যশোর শহরে বসবাস করেন।
আজ সোমবার মহান এই বীরের শাহাদাত বার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসন ও বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাষ্ট,নড়াইলের আয়োজনে কোরআন খানি ,শহীদের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ, সশস্ত্র সালাম (গার্ড অব অনার প্রদান ) , কুইজ প্রতিযোগীতা,আলোচনা সভা , দোয়া মাহফিল এবং ২ শতাধিক দুঃস্থ ও অসহায়দের মাঝে ত্রান বিতরণের আয়োজন করা হয় । এছাড়াও এবছর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বীর শ্রেষ্ঠের জীবনী ও কর্ম সমদ্ধে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়েছে।
স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন নড়াইল জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ,সদর উপজেলা প্রশাসন,বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্ট, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মহাবিদ্যালয়, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন সংগঠন। এসময় পুলিশের একটি চৌকষ বাহিনী রাষ্ট্রীয় সম্মাননা গার্ড অব অনার প্রদান করেন।
পরে বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহম্মদ শেখ গ্রন্থাগার ও স্মৃতি যাদুঘর মিলনায়তনে কুইজ প্রতিযোগীতা, আলোচনা সভা ,দোয়া মাহফিল এবং ২ শতাধিক দুঃস্থ ও অসহায় মানুষের মাঝে ত্রান বিতরণ করা হয় ।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ট্রাষ্ট,নড়াইলের সদস্য সচিব ও চন্ডিবরপুর ইউনিয়ন চেয়ারম্যান আজিজুর রহমান ভূইয়া এর সভাপতিত্বে পুলিশ সুপার নাদিরা খাতুন,অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মোঃ ফকরুল আলম,অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) শাশ্বতী শীল, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট জুবায়ের হোসেন চৌধুরী,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, বীরমুক্তিযোদ্ধা অ্যাডঃ এস,এ মতিন, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ছেলে মোঃ মোস্তফা কামাল, শিক্ষক- শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেণীপেশার লোকজন এ সময় উপস্থিত ছিলেন।