বেনাপোল বন্দর দিয়ে ভারতে ছাপানো ২০ লাখ ১৩ হাজার

    0
    193

    ৬শ’ কপি প্রাথমিক শিক্ষার পাঠ্যবই দেশে প্রবেশ করেছে

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৪ডিসেম্বর,বেনাপোল প্রতিনিধি: ভারতে ছাপানো ২০ লাখ ১৩ হাজার ৬শ’ কপি প্রাথমিক শিক্ষার পাঠ্যবই বেনাপোল বন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে। ২০১৭ সালে প্রাথমিক শিক্ষার এই বই সারাদেশের ছাত্রছাত্রীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে।

    মঙ্গলবার বিকেলে বেনাপোল স্থলবন্দরের ২৭ ও ২৮ নম্বর শেড থেকে ওইসব বই খালাস শুরু হতে দেখা গেছে।

    বন্দর থেকে বই ছাড় করানোর জন্য সরবরাহকারী হিসেবে কাজ করছেন বেনাপোলের ট্রান্সপোর্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজী।

    তিনি জানান, মঙ্গলবার বিকেলে ১১টি ট্রাক বইয়ের প্রথম চালান বেনাপোল বন্দর থেকে ছাড়িয়ে দেশের বেশ কয়েকটি উপজেলায় পাঠানো হয়েছে। আগামী ১৫ থেকে ২০ ডিসেম্বরের মধ্যে সব বই ভারত থেকে চলে আসবে। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন জেলা উপজেলায় পাঠানো হবে।

    বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, এক কোটি ৫২ লাখ ২৭ হাজার ৩৩৭ কপি বইয়ের মধ্যে এ পর্যন্ত দুটি চালানে ২০ লাখ ১৩ হাজার ৬শ কপি বই বন্দরে এসেছে। এসবের কিছু বই বন্দর থেকে খালাস শুরু হয়েছে।

    একটি সূত্রে জানা গেছে, দেশে এসব বই ছাপাতে দ্বিগুন খরচ পড়ায় ভারত থেকে অনেক কম খরচে বই ছাপিয়ে আনা হচ্ছে। আগামী ১ জানুয়ারি বিনা মূল্যে এই বই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিতরণ করবেন বলে জানা গেছে।