বেলজিয়ামে জেল হত্যা দিবস উদযাপন ও প্রদর্শনী

    0
    212

    আমারসিলেট24ডটকম,নভেম্বর,আবু তাহিরঐতিহাসিক জেল হত্যা দিবস উপলক্ষ্যে বেলজিয়াম আওয়ামী লীগের উদ্যোগে ব্রাসেলসে সোমবার এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জাতীয় চার নেতার বিদেহী আত্মার শান্তি এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়।

    বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাতীয় চার নেতার জীবনাদর্শের উপর আলোকপাত করে তাঁদের জীবন থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানান।

    জেল হত্যার খুনিদের শাস্তির রায় অবিলম্বে বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করে বক্তাগণ বলেন, স্বাধীনতা বিরোধী শক্তি রাজাকার এবং তাদের দোসররা একদিন বুক ফুলিয়ে দেশের নানা মহলে অপপ্রচার চালিয়েছে এবং বিচরণ করেছে। কিন্তু বর্তমান সরকার যুদ্ধাপরাধীদেরকে একে একে বিচারের মুখোমুখি করে উপযুক্ত শাস্তি বিধান করছে। জেলহত্যার সাথে জড়িতদের বিচারও কার্যকর করতে সরকার সচেষ্ট।

    ইউরোপীয় আওয়ামী লীগের প্রবাসী কল্যাণ সম্পাদক হাসনাত মিয়া বলেন, বঙ্গবন্ধুকে নৃশংসভাবে খুনের পর তৎকালীন খুনী মুশতাক সরকার জেলখানার মধ্যে জাতীয় চার নেতাকে হত্যার মধ্য দিয়ে যে ঘৃণ্য দৃষ্টান্ত সৃষ্টি করে, তা দীর্ঘদিন ধরে পরবর্তী সরকারগুলো অব্যাহত রেখেছে। সেই ঘৃণ্য ধারার চিরসমাপ্তি ঘটাতে জেলহত্যার সাথে জড়িত অপরাধীদের উপযুক্ত শাস্তি কার্যকর করতে বর্তমান আওয়ামী লীগ সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

    আলোচনা সভা পরিচালনা করেন বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি বজলুর রশীদ বুলু। সভায় অন্যান্যের মধ্যে ইউরোপীয় আওয়ামী লীগের সভাপতি অনিল দাস গুপ্ত, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ, ইউরোপীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ গনী, ইউরোপীয় আওয়ামী লীগের প্রবাসী কল্যাণ সম্পাদক হাসনাত মিয়া, বেলজিয়াম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনির হোসেন পলিন, সুইডেন আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজুল হক খান রানা, বেলজিয়াম আওয়ামী লীগের অন্যতম নেতা শহীদুল হক, জাহাঙ্গীর চৌধুরী রতন, দাউদ খান সোহেল এবং আব্দুস সালাম ভূঁইয়াসহ বিভিন্ন দেশ থেকে আগত ইউরোপীয় আওয়ামী লীগের বিপুল সংখ্যক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

    ইউরোপীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ বেলজিয়াম আওয়ামী লীগের নেতা-কর্মীদেরকে সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।