ব্রিটেনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ কনজারভেটিভ পার্টি

    0
    247

    একটি ঝুলন্ত পার্লামেন্টের দিকে যুক্তরাজ্য 

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৯জুন,ডেস্ক নিউজঃ    ব্রিটেনের সংসদ নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী থেরেসা মে’র নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি বেশি আসন পেলেও একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে। এর ফলে থেরেসা মে’র ওপর পদত্যাগের জন্য চাপ বেড়েছে।

    তার বিরোধীরা এ ফলাফলকে পরাজয় হিসেবেই গণ্য করছে। কারণ এ নির্বাচনের উদ্দেশ্য ছিল ক্ষমতাসীন দলের আসন বাড়ানো। কিন্তু ফলাফল হয়েছে উল্টো। আসন বাড়াতে গিয়ে উল্টো সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন থেরেসা মে। বিপরীতে বিরোধী দল লেবার পার্টিকে করে দিয়েছেন আরও শক্তিশালী।

    কনজারভেটিভ দলের সাবেক প্রধানমন্ত্রী ক্যামেরন লেবার দলের সঙ্গে এক শ’ আসনের যে ব্যবধান রেখে গিয়েছিলেন, থেরেসা তা অর্ধেকে নামিয়ে এনেছেন। সরকারে না গেলেও প্রত্যাশার চেয়ে বেশ ভালো করেছে লেবার পার্টি। এর ফলে নিজের কনজারভেটিভ পার্টি থেকেও থেরেসা মে’র পদত্যাগের দাবি উঠেছে।

     ব্রিটিশ গণমাধ্যম বলছে, চাপের মুখে থেরেসা মে’র পদত্যাগের সম্ভাবনা ৫০ শতাংশ। ব্রিটেনের পরবর্তী নির্বাচন হওয়ার কথা ছিল ২০২০ সালে। ৩৩০ আসন নিয়ে সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা ছিল কনজারভেটিভ পার্টির। নির্বাচনের কোনো প্রয়োজন না থাকলেও প্রধানমন্ত্রী থেরেসা মে ইচ্ছামাফিক ব্রেক্সিট বাস্তবায়নে (ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিচ্ছেদ) নিজের ক্ষমতাকে আরও নিরঙ্কুশ করতে হুট করে মধ্যবর্তী নির্বাচন দেন।

    থেরেসা মে শতাধিক আসনের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরবেন বলে মনে করা হচ্ছিল। কিন্তু নতুন করে আসন জেতা দূরের কথা, উল্টো তিনি ১২টি আসন হারিয়েছেন। যে কারণে তার দলের একক সংখ্যাগরিষ্ঠতার ইতি ঘটেছে।  এককভাবে সরকার গঠন করতে প্রয়োজন ৩২৬ আসন।

    ঘোষিত ৬৪৯টি আসনের ফলাফলে কনজারভেটিভ পেয়েছে ৩১৮ আসন। লেবার দল পেয়েছে ২৬১ আসন। স্কটিশ জাতীয়তাবাদী দল ৩৫টি ও লিবারেল ডেমোক্র্যাটস দল ১২টি আসন পেয়েছে। ব্রিটেনের সংসদের নিম্নকক্ষ হাউস অব কমন্সে মোট ৬৫০টি আসন রয়েছে।