বড়লেখায় শ্রেণী কক্ষের অভাবে খোলা আকাশের নিচে পাঠদান

    0
    211

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২১ফেব্রুয়ারী,আলী হোসেন রাজন,মৌলভীবাজার থেকেঃ মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় গজভাগ সরকারী প্রাথমিক বিদ্যালয়টি কয়েক বছর ধরে ভবন সমস্যায় জর্জরিত। শ্রেণী কক্ষের অভাবে দীর্ঘ দেড়বছর ধরে প্রাক-প্রাথমিকের (ছোট ওয়ান) প্রায় অর্ধশত শিক্ষার্থীর পাঠদান চলছে খোলা আকাশের নিচে স্কুলের খেলার মাঠে।

    মাত্র দুইটি কক্ষে চার শ্রেণীর পাঠদান চালানোর কারনে শিশু শিক্ষার্থীরা স্বাভাবিক পাঠগ্রহন থেকে বি ত হচ্ছে। প্রাক-প্রাথমিকের ক্ষুদে শিক্ষার্থীরা শিক্ষা জীবনের সুচনা লগ্নেই প্রতিকুল পরিবেশের মুখোমুখি হওয়ায় স্কুলে যাওয়ার প্রতি তারা নিরুৎসাহিত হচ্ছে। সরেজমিনে উপজেলার দক্ষিণভাগ ইউনিয়নের গজভাগ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, ২০০৩ সালে নির্মিত চার কক্ষ বিশিষ্ট পাকা টিনসেট ঘরের একটি কক্ষ কয়েক বছর পূর্বেই ডেমেজ (ব্যবহার অনুপযোগী) হয়ে গেছে।

    একটি কক্ষ স্কুলের অফিস ও শিক্ষক মিলনায়তন হিসেবে ব্যবহৃত হচ্ছে। অপর দুইটি কক্ষে জোড়াতালি দিয়ে সকালের শিফটের তিনটি শ্রেণীর কার্যক্রম চালানো হচ্ছে। প্রাক-প্রাথমিকের অর্ধশত শিক্ষার্থীকে স্কুলের আঙিনায় মাঠে খোলা আকাশের নিচে পাঠদান করছেন সহকারী শিক্ষিকা রেহানা পারভীন। তিনি জানান, প্রায় দেড়বছর ধরে ছোট ওয়ানের ছাত্রছাত্রীদের এভাবে রোদ বৃষ্টি মাথায় নিয়ে খোলা মাঠে পড়াচ্ছেন। বেশি ঝড়বৃষ্টি হলে ক্লাস বন্ধ করে বারান্দায় গাদাগাদি করে দাড়িয়ে রাখেন। রোদের মধ্যে মাঠে পড়ানোর কারনে শিশুরা স্কুলে আসতে চায় না। প্রধান শিক্ষক আফতাব আলী জানান, নতুন জাতীয়করনের প্রথম ধাপের এ স্কুলটিতে এখনও একাডেমিক ভবন নির্মিত হয়নি।

    শ্রেণীকক্ষের অভাবে আড়াইশ’ ছাত্রছাত্রী স্বাভাবিক পাঠগ্রহন থেকে বি ত হচ্ছে। এরপরও পাঁচ বছর ধরে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় গজভাগ সরকারী প্রাথমিক বিদ্যালয় শতভাগ ফলাফল অর্জন করছে। তিনি অভিযোগ করেন উপজেলা প্রকৌশলী যথাসময় ভবন নির্মাণ তালিকায় স্কুলটিকে অর্ন্তভুক্ত না করায় এবং তাদের নানা গাফিলতির কারনে স্কুলটি গত বছর ভবন প্রাপ্তি থেকে বি ত হয়।

    উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার অরবিন্দ কর্মকার ভবন সমস্যায় শ্রেণী কার্যক্রম ব্যাহতের সত্যতা স্বীকার করে জানান, এ স্কুলটি উপজেলার একাডেমিক ভবন বিহীন পাঁচটি বিদ্যালয়ের অন্যতম। ইতিমধ্যে এ স্কুলগুলোতে নতুন একাডেমিক ভবন নির্মাণের প্রক্রিয়া গ্রহন করা হয়েছে।