মনোনয়ন যুদ্ধে বিএনপির প্রবাসী নেতারা

    0
    148

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,২৭আগস্ট,জুমান হোসেনঃ   আসন্ন সংসদ নির্বাচনকে সামনে রেখে সহায়ক সরকারের দাবি করে আসছে দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি, আর এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে চলছে আলোচনা-সমালোচনার ঝড়। তবে নির্বাচনকে ঘিরে প্রয়োজনীয় প্রস্ততিতে পিছিয়ে নেই এ দলটি। এবারের নির্বাচনে মনোনয়ন চাইবেন বিএনপির অনেক প্রবাসী নেতারা, এজন্য নিজ-নিজ এলাকায় কাজ করছেন তারা।

    বাংলাদেশ জাতীয়তাবাদী দলের অনেক সাবেক তুখড় ছাত্রনেতা পেশার প্রয়োজনে প্রবাসে অবস্থান করলেও স্থানীয় ও জাতীয় পর্যায়ে রেখে যাচ্ছেন নিরবিচ্ছিন্ন রাজনৈতিক অবদান। তারা একদিকে প্রবাসের রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালনের পাশাপাশি এলাকার জনগণের কাছে নিজের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করতে নানা কর্মকান্ড পরিচালনা করেছেন।

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী বেশকিছু নাম সামনে আসছে। এর অংশ হিসেবে তারা অনেকেই নিজ নিজ এলাকায় যোগাযোগ রক্ষাসহ বিভিন্ন দলীয় কর্মসূচি বাস্তবায়ন করছেন।

    বিএনপির সংশ্লিষ্ট নেতাকর্মীরা জানান, দেশের ৩০০টি আসনের মধ্যে অন্তত ৫০টির অধিক আসনে প্রবাসী নেতৃবৃন্দ মনোনয়ন চাইবে। এদের মধ্যে বেশ কয়কেজনকে দলীয় হাইকমান্ড নির্বাচনের প্রস্তুতি নিতে বলা হয়েছে।

    প্রবাসী নেতারা অনেকে বলেন, বিগত দশটি বছর দেশের রাজনীতিতে বিএনপি কোণঠাসা কিংবা রাজনৈতিক বৈরিতার শিকার হলেও বিদেশে অবস্থান নিয়ে তারা রাজনীতিকে সক্রিয় রেখেছেন। আন্তর্জাতিক মতামত গঠনে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। ইউরোপীয় ইউনিয়ন থেকে শুরু করে জাতিসংঘ সব জায়গায় দলের পক্ষে অবস্থান তুলে ধরেছেন।

    মানবাধিকার লঙ্ঘনের মতো গুরুতর বিষয়ে বিশ্বব্যাপী কাজ করেছেন। মামলা-হামলার কারণে দেশের নেতারা যখন আত্মগোপনে তখন প্রবাসীদের প্রচেষ্টায় অনেক তৃণমূল নেতাকর্মীকে সহায়তা করা হয়েছে।  এসব কারণে প্রবাসী অনেক নেতা আগামী জাতীয় নির্বাচনে মনোনয়ন চাইবেন বলে জানান কেন্দ্রীয় নেতারা।

    হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের আলোচনায় শীর্ষে রয়েছেন কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও সৌদি আরব বিএনপির সভাপতি আহমদ আলী মুকিব। জিয়া পরিবারের ঘনিষ্ঠ এই নেতার মনোনয়ন অনেকটাই নিশ্চত বলে মনে করছেন তার অনুসারী নেতাকর্মীরা। আর এ লক্ষ্যে তিনি বিগত কয়েক বছর ধরে নিজ এলাকার উন্নয়নে কাজ করে যাচ্ছেন। মসজিদ-মাদরাসা-মন্দির নির্মাণসহ স্কুল কলেজে আর্থিক সহায়তা দিয়ে ইতোমধ্যে নিজের অবস্থানকে সংহত করেছেন।

    বগুড়া-৭ আসনে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া নির্বাচন করেন। কিন্তু উপনির্বাচনে তিনি এ আসন ছেড়ে দিলে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান কিংবা জিয়া পরিবারের অন্য কেউ অংশগ্রহণ না করলে বিকল্প প্রার্থী হিসেবে কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জাপান প্রবাসী তরুণ কূটনীতিক শাকিরুল ইসলাম শাকিল রয়েছেন আলোচনায়।

    লক্ষ্মীপুর-৩ সদর ও চন্দ্রগঞ্জ আসনে মনোনয়ন চাইবেন বাংলাদেশ জাতীয়তাবাদীদল বিএনপি অস্ট্রেলিয়ার সভাপতি প্রবাসী কেন্দ্রীয় সেচ্ছাসেবক দলের সাবেক আন্তর্জাতিক সম্পাদক মোঃমোসলেহ উদ্দিন হাওলাদার আরিফ।এই নেতা নির্বাচনী মাঠ গোছানোর জন্য কয়েক বছর ধরে এলাকায় কাজ করছেন। দলের নেতাকর্মীদের সাথে যোগাযোগ রক্ষা করছেন বলে তিনি জানান।

    বেলজিয়াম বিএনপির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন বাবু নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনে মনোনয়ন চাইবেন। বিগত দিনে ইউরোপীয় ইউনিয়নে জনমত গঠনে কাজ করা তরুণ এ সংগঠক এলাকার উন্নয়নে কাজ করছেন বলে নেতাকর্মীরা জানান

    মৌলভীবাজার ১ (জুড়ী-বড়লেখা) আসনে কাতার বিএনপির সদস্য সচিব ও যুবদলের সাবেক সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শরিফুল হক সাজু মনোনয়ন চাইবেন। হবিগঞ্জ-৪ (চুনারিঘাট-মাধবপুর) আসন থেকে মনোনয়ন চাইবেন আয়ারল্যান্ড বিএনপি সভাপতি হামিদুল নাসির।

    টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে মালয়েশিয়া বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান, খুলনা ৫ আসনে নির্বাচন করার জন্য এবং জনপ্রতিনিধি হিসেবে কাজ করার অভিজ্ঞতা নেয়ার জন্য ইউপি নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয়ে পাঁচ বছর দায়িত্ব পালন করেছেন কেন্দ্রীয় বিএনপির নির্বাহী সদস্য ও লন্ডন প্রবাসী ড. মামুন রহমান। লন্ডন থেকে তিনি জানান, আগামী নির্বাচনের জন্য পূর্ন প্রস্ততি তিনি নিয়েছেন।

    বরগুনা-২ (বামনা-বেতাগী-পাথরঘাটা) আসনে রয়েছেন লন্ডন প্রবাসী নেতা ও কেন্দ্রীয় জাতীয়তাবাদী ওলামা দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা শামীম আহমেদ। ন্যাশনালিস্ট অনলাইন ফোরামসংগঠনের সভাপতি এই নেতা নির্বাচনী মাঠ গোছানোর জন্য কয়েক বছর ধরে এলাকায় কাজ করছেন। দলের নেতাকর্মীদের সাথে যোগাযোগ রক্ষা করছেন বলে তিনি জানান।

    সুনামগঞ্জ-২ দিরাই-শাল্লা আসনের মনোনয়ন প্রত্যাশী জার্মান বিএনপির সভাপতি আকুল মিয়া। মৌলভীবাজার-৪ শ্রীমঙ্গল-কমলগঞ্জ আসনে লন্ডন প্রবাসী কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান মনোনয়ন চাইবেন। সুনামগঞ্জ-৩ জগন্নাথপুর দক্ষিণ সুনামগঞ্জ আসনে যুক্তরাজ্য বিএনপি সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ।

    সিলেট-৩ দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ আসনে যুক্তরাজ্য বিএনপি সভাপতি ও লন্ডন সিটিজেন মুভমেন্ট এর আহ্বায়ক এমএ মালেক মনোনয়ন প্রত্যাশী। সিলেট-৬ বিয়ানীবাজার-গোলাপগঞ্জ-শায়েস্তাগঞ্জ আসনে মনোনয়ন প্রত্যাশী লন্ডন বিএনপি সাবেক সভাপতি শাইস্তা চৌধুরী কুদ্দুস।ও সাবেক ছাত্রনেতা লন্ডন প্রবাসী ফয়ছল চৌধুরী।

    কিশোরগঞ্জ-২ কটিয়াদি-পাকুন্দা আসনে সুইডেন প্রবাসী কেন্দ্রীয় সেচ্ছাসেবক দলের সাবেক আন্তর্জাতিক সম্পাদক শহিদুজ্জামান কাকন। চাঁদপুর ২ আসনে যুক্তরাজ্য আইনজীবী ফোরামের নেতা ব্যারিস্টার ওবাইদুর রহমান টিপু মনোনয়ন চাইবেন।

    মুন্সীগঞ্জ-১ শ্রীনগর সিরাজদিখান আসনে ডেনমার্ক বিএনপির সাধারণ সম্পাদক ওমর ফারুক ও জার্মান বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক মুস্তাক খান মনোনয়ন চাইবেন।

    স্বাস্থ্য সেবারমান উন্নয়নের লক্ষ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স  কর্তৃপক্ষের সাথে সেবাগ্রহীতাদের মুখোমুখি বৈঠক।