“মে ফুল” ফুটেছে শ্রীমঙ্গলের একটি বাগানে

    0
    291

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৮মে,হৃদয় দাশ শুভ,নিজস্ব প্রতিবেদকঃ  শ্রীমঙ্গলে ফুটেছে “মে ফুল”। এই মে মাসের গরমে কৃষ্ণচূড়ার পাশাপাশি যেই আরেকটি ফুল চোখে স্বস্তি এনে দেয়। সারা বছর অপেক্ষার পরে এই মে মাসে একবারই ফোটে এই ফুল। দৃষ্টিনন্দিত এই “মে ফুল” ফুটেছে শ্রীমঙ্গলের ডাক বাংলা রোড নিবাসী স্বর্গীয় সন্তোষ চন্দ্র পাল এর বাড়ীর আঙ্গীনায়।সোমবার (১লা মে) তার বাড়ীর ফুল বাগানে এ ফুল ফুটন্ত অবস্থায় দেখা গেছে।

    এপ্রিল মাসের শেষে গাছে কলিসহ ডাঁটা বের হয়ে এই ফুল ফোটা শুরু করে, তারপর পহেলা “মে ফুল” পূর্ণাঙ্গ আকার ধারণ করে এবং মে মাসের শেষ সপ্তাহে আবার এই ফুল ঝরে পরে। ১১ মাস গাছটি জীবিত থাকলেও ফুল একবারই ফোঁটে বলে জানান, স্বর্গীয় সন্তোষ চন্দ্র পাল এর জেষ্ঠো পুত্র সুভাষ চন্দ্র পাল।

    প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে ফুল বাগানের পরিচর্যা করে থাকেন তিনি। এই ফুলটির আদি নিবাস আফ্রিকা মহাদেশে যা বল লিলি বা ব্লাড লিলি নামে পরিচিত। জাভা দ্বীপপুঞ্জের এই উদ্ভিদের এত দিন কোনো বাংলা নাম ছিল না। পরে এর বাংলা নাম রাখেন অধ্যাপক দ্বিজেন শর্মা। আকৃতির দিক থেকে এরা সোনাইলের মতো, তবে রঙ গোলাপি বা কোমল লাল। যদিও এই নামে খুব একটা পরিচিত নয় এই ফুলটি। বেশি প্রচলিত হলো “মে ফুল” নামে।
    মে ফ্লাওয়ারের ফুল, পাতা ও গাছের গড়ন সব মিলিয়ে বেশ নান্দনিক ও চোখে পড়ার মতো। মনমাতানো কোনো গন্ধ না থাকলেও দূর থেকে দেখলেই এই বিদেশি ফুলটিকে দেখে চোখ জুড়িয়ে যাবে যে কারো।