মৌলভীবাজার ৩ দিনব্যাপি গ্রাম আদালত বিষয়ক প্রশিক্ষণ

    0
    322

    আলী হোসেন রাজন,নিজস্ব প্রতিনিধিঃ  মৌলভীবাজারে ৩দিন ব্যাপি ইউনিয়ন পরিষদের হিসাব সহকারী কাম-কম্পিউটার অপারেটরদের গ্রাম আদালত বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউএনডিপি এর সহযোগিতায় বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয় করণ (২য় পর্যায়) প্রকল্পের আওতায় এবং মৌলভীবাজার জেলা প্রশাসনের আয়োজনে শহরের হোটেল রেস্ট ইন কনফারেন্স হলে আগামী কাল ২৯ ডিসেম্বর পর্যন্ত এই প্রশিক্ষণ অনুষ্টিত হবে। মৌলভীবাজার স্থানীয় সরকার এর উপ-পরিচালক (অতি.দায়িত্ব) ও আতিরিক্ত জেলা মেজিস্ট্রেট তানিয়া সুলতানার সভাপতিত্বে তিনদিনব্যাপি প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

    তিনি বলেন দেশের বিচার ব্যবস্থার উপর চাপ কমাতে এবং দরিদ্র-সুবিদাবি ত জনগোষ্ঠি সল্প খরচে সঠিক বিচার প্রাপ্তি নিশ্চিত করার লক্ষে কাজ করছে গ্রাম-আদালত, তিনি প্রশিক্ষণার্থীদের বলেন মানুষের দৌড গোঁড়ায় সেবার মান পৌছে দিতে প্রশিক্ষণে যা শিখানো হচ্ছে তা যেন সঠিক ভাবে মাঠ পর্যায়ে কাজে লাগানো হয়। প্রশিক্ষণে বিভিন্ন উপজেলার মোট ২৩জন হিসাব সহকারী কাম-কম্পিউটার অপারেটর অংশগ্রহণ করছেন। তাদেরকে আইন-বিধিমালা, বিচার ব্যবস্তা এবং গ্রাম আদালত পরিচালনা প্রক্রিয়া সম্বন্ধে ধারনা, গ্রামআদালতে নারী-পুরুষের সমান অংশগ্রহন, মামলা দায়ের ও নিষ্পওির সময়সীমা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করনে করনীয় সহ আইনের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন প্রদান করা হবে।

    প্রশিক্ষণে উপস্থিত ছিলেন ইউএনডিপির ডিস্ট্রিক ফেসিলিটেটর মো. মাহাবুব উল আলম ,জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার মো: রুহুল আমিন, ব্লাস্ট মৌলভীবাজার জেলা সমন্বয়কারী মো. কামাল হোসেন ও ব্লাস্ট (ইউসি) তাহমিনা পারভীন।