রাজস্ব বঞ্চিত সরকারঃছাতকে ৭কোটি টাকার ভূমি জবর-দখল

    0
    207

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,২২অক্টোবর,স্টাফ রিপোর্টার,ছাতকঃ ছাতকে ৭কোটি টাকার মূল্যের সাড়ে ৬একর সরকারি সম্পত্তি জবর-দখল করেছে এক ভূমিখেকো। সম্প্রতি তার বিরুদ্ধে একটি সরকারি সড়ক ক্ষতিগ্রস্থ করায় থানায় মামলা রুজু করা হয়েছে। এসব ভূমি বাণিজ্যিকভাবে ব্যবহৃত হলেও সরকার রাজস্ব থেকে বি ত হচ্ছে।

    জানা যায়, উপজেলার দক্ষিণ খুরমা ইউপির মর্যাদ গ্রামের মৃত জাফর আলীর পুত্র ইউনুছ আলীর নেতৃত্বে একাত্তরের যুদ্ধের মহব্বতপুর হাসপাতালের কাছে গগন চক্রবর্তী নামের এক ব্যক্তিকে হত্যাও এখানে বসবাসরত হিন্দুদের প্রাণনাশের ভয়ভীতির মাধ্যমে তাদেরকে ভারতে তাড়িয়ে দিয়ে বাড়ি জমিসহ সাড়ে ৬একর ভূমি জবর-দখল করে নেয়। এখন ইউনুছ আলীসহ তার পুত্র জুনাব আলী, আশ্রব আলী, ছোরাব আলী, সৈয়দ আলীও আব্দুল আজিজ মিলে প্রায় সাড়ে ৪একরের মধ্যে একটি বড় মৎস্য খামারও বাড়িসহ একাংশের উপর দিয়ে জুনাব আলী গত ইউনিয়ন পরিষরেদর সদস্য থাকাকালীন তাহার বাবার নামে অর্থাৎ মর্যাদ ইউনিুছ আলরি বাড়ির রাস্তা পাকাকরন নাম দিয়ে ২০১২-১৩অর্থ বছর থেকে ২০১৫-১৬অর্থবছর পর্যন্ত এলজিএসপির-২ এর ৪টি প্রকল্পের টাকা দিয়ে পাকাকরন করেন।

    উক্ত ভূমির উপর গড়ে তোলা হয়েছে দোকানও মার্কেট। এসিল্যান্ড অফিস, পীরপুর তহশীল অফিসও ইউনিয়ন পরিষদকে ম্যানেজ করেই বছরের পর বছর থেকে এসব সরকারি ভূমির রাজস্ব ফাঁকি দিয়ে যাচ্ছে জবর-দখলদার চক্র। তাদের দখলকৃত ভূমি হচ্ছে, দক্ষিণ খুরমা ইউপির ৩৯১জেএল স্থিত মর্যাদ মৌজার চারাবাড়ি, আউশ ও লায়েক পতিত রকম অর্পিত সম্পত্তির (এনিমি) মধ্যে এসএ ৪৯৪দাগে ২একর ২০শতক, ৪৯৫দাগে ২১শতক, ৪৯৬দাগে ১৪শতক, ৪৯৭দাগে ৩৬শতক, ৪৯৮দাগে ৯শতক, ৪৯৯দাগে ৯শতক, ৫০১দাগে ৮শতক, ৪১৪দাগে ১০শতক, ৪১৫দাগে ৪৪শতক, ৪১৬দাগে ৬শতক, ৪০১দাগে ১একর ৩৬শতক, ৪১৭দাগে ১৮শতক, ৪১৮দাগে ৭শতক, ৪২৫দাগে ১৯শতক, ৪০৮দাগে ৯শতক, ৪১৯দাগে ১২শতক, ৪২৪দাগে ২৫শতক, ৪১২দাগে ১শতক, ৪০৩দাগে ১শতক, ৪০১দাগে ৫শতক, ৪২০দাগে ২৯শতকসহ মোট ৬.৩৯শতক ভূমি।

    এসব ভূমির মূল্য সরকারি তালিকা মতে ২কোটি ৬০লাখ টাকা হলেও স্থানীয় বাজার মূল্য প্রায় ৭কোটি টাকা।

    এসব ভূমি মর্যাদ গ্রামের রোদেশ্বর চক্রবর্তীর পুত্র রাজেন্দ্র চক্রবর্তী, পরাণ মোহন চক্রবর্তীর পুত্র প্রফুল্ল মোহন চক্রবর্তী, সুরেশ চক্রবর্তীর পুত্র সবাস চক্রবর্তী, সুন্দর মোহন চক্রবর্তীর পুত্র সুধাংশু মোহন চক্রবর্তী গংসহ অপরাপর হিন্দু মালিকদের নামে এসএ রেকর্ডে রেকর্ডভূক্ত রয়েছে। সরকারি প্রজ্ঞাপন ৮মে’২০১২ইং এর অর্পিত সম্পত্তি অবমুক্তির জন্যে ছাতক উপজেলার ক ও খ তালিকায় অন্তুর্ভূক্ত হয়। কিন্তু কাগজপত্র না থাকায় জবর-দখলদারগণ তা- অবমুক্ত করেনি।

    এছাড়া জুনাব আলীর অবৈধ মৎস্য খামারে পালপুর-জাতুয়া ও পালপুর-খুরমা-কৈতক রোডের একাংশ ভেঙ্গে ক্ষতিগ্রস্থ করায় তার বিরুদ্ধে এলজিইডি কর্তৃক ছাতক থানায় সাড়ে ৩লক্ষ টাকার ক্ষতিপূরণ মামলা (নং ১০০/২০১৬ইং) দায়ের করা হয়েছে বলে জানা গেছে।