রোববার সিলেটে বাউল দূর্বিণ শাহ’র ৯৪তম জন্মবার্ষিকী

    0
    287

    আমারসিলেট24ডটকম,০১নভেম্বর,চান মিয়া ছাতকের জ্ঞানের সাগর বাউল দূর্বিণ শাহ পরিষদের উদ্যোগে আগামীকাল রোববার বিকেল ৪টায় দূর্বিণ শাহের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সিলেট নগরীর পূর্ব শাহী ঈদগাহ এলাকার জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত কর্মসূচি উদ্বোধন করবেন, সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

    এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শুভেন্দু ইমাম, প্রধান আলোচক থাকবেন, লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমন কুমার দাস, বিশেষ অতিথি সিলেট কমার্স কলেজের উপাধ্যক্ষ ড. মোস্তাক আহমাদ দীন, জগন্নাথপুর উপজেলার ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ, বিশিষ্ট শিল্পপতি ও দানবীর সাইফুর রহমান চৌধুরী খোকন, দূর্বিণ শাহের ভ্রাতুষ্পুত্র এসএম তৈয়বুর রহমান।

    এতে সভাপতিত্ব করবেন, দূর্বিণ শাহের পুত্র ও উদযাপন পরিষদের আহবায়ক আলম শাহ। এতে স্বাগত বক্তব্য রাখবেন, পরিষদের সদস্য সচিব নজরুল ইসলাম রানা। অনুষ্ঠান পরিচালনা করবেন, জ্ঞানের সাগর বাউল দূর্বিণ শাহ পরিষদের সাধারণ সম্পাদক বশির উদ্দিন সরকার। আলোচনা সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

    উল্লেখ্য, সুনামগঞ্জের ছাতকের দুর্বিন টিলায় বাউল সাধক দুর্বিন শাহ’র উরস হয়। তার জীবদ্দশা থেকে শুরু হয়ে এ উৎসব প্রায় অর্ধশত বছর ধরে চলছে। পীরের আদেশে দুর্বিন শাহ তার জীবদ্দশায় মাঘ মাসের শেষ বুধবার দু’দিন ব্যাপী এ উৎসব আয়োজন করতেন।

    ওরসে অংশ নিতে দুর্বিন শাহ’র শিষ্য, ভক্তসহ বাউল শিল্পীরা তার বাড়িতে অবস্থান করে। রাতভর গুরুর গান পরিবেশন করেন।

    ”নমাজ আমার হইলনা আদায়”  ”বন্ধু আইয়ো আইয়ো আমার বাড়ি”   ”নির্জন যমুনার কোলে বাজায় বাঁশি বন্দু শ্যামরায়”   ”অটোমেটিক কলের মেশিন এই দেহসভায়”   ”মারিয়া তেজঙ্গ তীর, কলিজা হইল চৌচির” সহ অসংখ্য জনপ্রিয় গানের রচয়িতা দুর্বিন শাহ। তিনি হামদ-নাত, আত্মতত্ত্ব, নিগুঢ়তত্ত্ব, প্রেমতত্ত্ব, কামতত্ত্ব, পারঘাটা, বিরহ-বিচ্ছেদ সাক্ষাৎ, মারফতি, মুর্শিদি, জারি-সারি, ভাটিয়ালী ও পল্লীগীতিসহ প্রায় সহস্রাধিক গান রচনা করেছেন যা বাংলাদেশের সর্বত্র প্রচলিত। শিল্পি ফকির আলমগীর, মমতাজ, জেমস, দিলরুবা খান, ডলি সায়ন্তনী, আনুশেহ আলাদীন, জামাল উদ্দিন বান্না, ফকির শাহাবুদ্দিন, সালমাসহ অনেকেই গেয়েছেন তার গান। রেডিও, টিভি চলচ্চিত্র ও নাটকের আবহ সঙ্গীত হিসেবে বাজানো হয় তার গান।

    বাউলরা  বলেন, সিলেট অঞ্চলের প্রথাগত বাউল হিসেবে দুর্বিন শাহকে বিবেচনা করা হয়। তার গানে বাউল তত্ত্ব ও দর্শন যেভাবে এসেছে সিলেটের অন্য বাউলদের গানে তা অনুপস্থিত। তিনি বাউল তত্ত্বের উপর অনেক পড়াশোনা করতেন। দুর্বিন শাহ ১৩২৭ বাংলার ১৫ ই ফেব্রুয়ারি জন্ম গ্রহণকরেন। তার পিতা সাধক শাফাত শাহও ছিলেন একজন পীর সাধক। ১৯৭৭ সালে তিনি মৃত্যুবরণ করেন।অনুষ্ঠানে দলমত নির্বিশেষে সকলের উপস্থিতি কামনা করা হয়েছে।