রোহিঙ্গাদের আরও ৬ নৌকা ফেরত পাঠিয়েছে বিজিবি

    0
    227

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৭নভেম্বরঃ মিয়ানমারে ক্রমবর্ধমান সহিংসতার মুখে প্রাণভয়ে বাংলাদেশে প্রবেশের সময় রোববার ভোরে রোহিঙ্গা মুসলিমদের বহনকারী অন্তত ছয়টি নৌকা ফেরত পাঠিয়ে দিয়েছে সীমানরক্ষী বাহিনী বিজিবি।

    টেকনাফ থেকে বিজিবির লেফটেন্যান্ট কর্নেল আবুজার আল জাহিদ বিবিসি বাংলাকে জানিয়েছেন, নাফ নদী সংলগ্ন বাংলাদেশ -মিয়ানমার সীমান্তের তিনটি পয়েন্টে অন্তত ছয়টি নৌকা বাংলাদেশে অনুপ্রবেশ করতে দেয়া হয়নি। প্রতিটি নৌকায় দশ থেকে বারোজন আরোহী থাকতে পারে বলে জানাচ্ছেন মি: জাহিদ।

    মিয়ানমারে অত্যাচার নির্যাতনের শিকার হয়ে শত শত রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে আশ্রয় নেয়ার চেষ্টা করছে। বাংলাদেশের কর্তৃপক্ষ বলছে, রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে বাংলাদেশ সীমান্তে নজরদারি কঠোর করা হয়েছে।

    বাংলাদেশ -মিয়ানমার সীমান্তের বিভিন্ন পয়েন্টেই সারারাত ধরেই বিজিবির টহল বজায় রয়েছে বলে জানাচ্ছেন মি: জাহিদ। তিনি জানান, কোনও নৌকা চোখে পড়লেই তাদের অনুপ্রবেশে বাধা দেয়া হচ্ছে।

    তবে গত কয়েকদিনে শত শত রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে ঢুকেছে।

    গত রোববার রাতে মংডু থেকে পালিয়ে বাংলাদেশের টেকনাফে আশ্রয় নেন এরা।

    লেফটেন্যান্ট কর্নেল আবুজার আল জাহিদ বলছেন, তারা অবৈধ অনুপ্রবেশ ঠেকানোর জন্য সর্বোচ্চ সতর্কাবস্থায় আছেন। কিন্তু তার পরও যারা ঢুকে পড়েছেন, মানবিক কারণে তাদের জরুরি চিকিৎসা সেবা দেয়া হচ্ছে, জরুরি প্রয়োজন মেটানোর চেষ্টা করা হচ্ছে।

    মিয়ানমারের রাখাইন রাজ্যে এক হামলায় কয়েকজন সীমান্তরক্ষী সেনা নিহত হবার পর মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গা এলাকাগুলোতে অভিযান শুরু করে। এতে শতাধিক লোক নিহত হয় এবং আনুমানিক ৩০ হাজার লোক গৃহহীন হয়।

    বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা অভিযোগ করছেন- রাখাইনে সেনাবাহিনী ব্যাপক অত্যাচার-নির্যাতন চালাচ্ছে, ধর্ষণের ঘটনাও ঘটছে। তাঁদের ভাষায় সেখানকার পরিস্থিতি বর্ণনা করার মতো নয়।বিবিসি বাংলা