শ্রীমঙলে “সোনার বাংলা যুব সংঘে”র পরিচ্ছন্নতা অভিযান

    0
    196

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৫মার্চঃ আশে পাশের লোকজন,ঘরবাড়ি,রাস্তাঘাট সবকিছু মিলে আমাদের পরিবেশ।অর্থাৎ স্বাস্থসম্মত বেঁচে থাকার জন্য আমাদের চারপাশের অবস্থাকে পরিবেশ বলে।

    পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ।আমাদের প্রতিদিনের সুস্থ মন মানসিকতার জন্য দরকার একটি স্বাস্থসম্মত পরিবেশ।

    পরিবেশকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার উদ্দেশ্যে ভিন্ন একটি সামাজিক কর্মকান্ড দেখা যায় শ্রীমঙলে।

    শহরতলী শ্রীমঙলের একটি একটি সংঘটনের নাম “সোনার বাংলা যুব সংঘ”।সময় আজ সকাল ৮ টা।”আপনি বদলে যান,আপনার শহরকে বদলে দিন,দেশ নিজ নিজেই বদলে যাবে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে পরিবেশ রক্ষার মিশনে নামেন তারা।শ্রীমঙল কলেজ রোড থেকে রেলি আকারে বের হওয়া দলটির কারো হাতে দেখা যায় ঝাড়ু,কারো হাতে টুকরী, কারো হাতে বেলচা।উদ্দেশ্য একটাই নিজ দায়িত্বে পরিবেশ রক্ষা করা।

    শ্রীমঙল কলেজ রোড থেকে শুরু করে,শ্রীমঙল চৌমুহনা চত্বর,শ্রীমঙল হবিগন্জ রোডের সকল আনাচে কানাচে অব্যাবহৃত সকল দ্রব্য,ময়লা আবর্জনা,প্লাস্টিক ব্যাগ ইত্যাদি সংগ্রহ করে তারা।তাছাড়া সবাই মিলে শ্রীমঙল চৌমুহনা চত্বর ও অন্যান্য সড়ক ঝাড়ু দিয়ে পরিষ্কার করে  এই দলটি।

    সরজমিনে তাদের সাথে কথা বললে জানা যায়-তারা নিজে বদলে যেতে চান।বদলে দিতে চান দেশকে,বদলে দিতে চান দেশের পরিবেশকে। অার এজন্যই তাদের আজকের এই উদ্যেগ।

    আমাদের সকলেরই তাদের অনুসরণ করা উচিৎ।মনে রাখতে হবে সবকিছুর আগে আমাদের পরিবেশ।আমার নিজেকে সুস্থ রাখার জন্য দরকার একটি সুন্দর পরিবেশ।তার জন্য আগে আমাদের বদলে যেতে হবে।নিজে যদি বদলাতে না পারি তাহলে পরিবেশ কখনই বদলাবে না।নিজের দেশ তথা সমাজের পরিবেশ রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব।

    একটি সুন্দর দেশ গঠনের প্রধান হাতিয়ার হল সুন্দর একটি পরিবেশ।তাই নিজ দেশের নিজ পরিবেশকে সুন্দর রাখার দায়িত্ব কেবল আমার নয়,আমাদের সকলের।সকলকে দেশপ্রেমে উদুদ্ব হয়ে নিজের দেশের পরিবেশকে দূষণমুক্ত রাখতে হবে।তবেই একটি সুখী, সমৃদ্ধশালী, স্বচ্ছ বাংলাদেশ এবং একটি সমাজ গঠন সম্ভব।