শ্রীমঙ্গলে বিরোধপূর্ণ জমির মাপজোক শনিবারে বিচার উপজেলায়

    0
    203

    মিনহাজ তানভীরঃ  শ্রীমঙ্গল উপজেলার ভৈরবগঞ্জবাজারে ঝামেলাপূর্ণ জমি দখল করে দেয়াল তৈরির জের ধরে দু’পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষের ফলে এঘটনায় দুই পক্ষের ৩০ জনকে আটক করে পুলিশ পরে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের মধ্যস্থতায় এর প্রাথমিক আলোচনা শেষে সামাজিক রায়ের মাধ্যমে আটককৃতদের ছেড়ে দেওয়া হয় এবং আগামী শনিবারে (২৬ নভেম্বর) জমি জরীপের সিদ্ধান্ত হয়।

    পরে মধ্যস্থতাকারীদের একজনের সুত্রে জানা গেছে বিরোধপুর্ণ জমির ডকুমেন্ট দেখে আগামী শনিবার ২৬ অক্টোবর জমির মালিকানা দাবীদার দু’পক্ষকে দুইজন এবং মধ্যস্থতাকারী মুরুব্বিদের পক্ষ থেকে একজন করে মোট ৩ জন সার্ভেয়ার (আমিন) নিয়ে জমির মাপজোক করে যৌথ স্বাক্ষর দিয়ে জমির ব্যাপারে যে রায় প্রদান করবেন এর উপর ভিত্তি করে মীমাংসার জন্য চূড়ান্ত ভাবে বসা হবে বলে সর্ব সম্মতিতে সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্ত মোতাবেক সার্ভেয়ারদের প্রদেয় ফলাফলের প্রেক্ষিতে মীমাংসার জন্য উপজেলা মিলনায়তনে প্রশাসনের উপস্থিতিতে বিচারের জন্য বসা হবে। এ সময় আওয়ামীলীগের সহসভাপতি ইছব আলীসহ, মুক্তিযোদ্ধা আব্দুল মতলিব,বানু রায়,মুজিবুর রহমান মুজুল,মৌলভীবাজার সদর উপজেলার বিভিন্ন জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে অন্যান্য সামাজিক বিচারক মণ্ডলী উপস্থিত ছিলেন।

    উল্লেখ্য গত ২২ অক্টোবর মঙ্গলবার দুপুরের দিকে ভৈরবগঞ্জ বাজারে ব্যাপক  সংঘর্ষ  ঘটে। এতে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আগেই স্থানিয় পুলিশ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়, এতে দু’জন আহত হয় ৷

    প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে পরিকল্পিত উত্তেজিত লোকজন বাজারের আনোয়ার ম্যানশনের তিনটি দোকান ভাংচুর করেছে। এই ঘটনাকে কেন্দ্র করে ঘণ্টা ব্যাপী শ্রীমঙ্গল-মৌলভীবাজার মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে। পরে স্থানীয় পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছালে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

    প্রবাসী তৈয়ব আলী ও কালাপুর ইউপি সদস্য আনোয়ার আলীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ চলা কালে পুলিশের একশন 

    স্থানীয় সুত্রে জানা যায়, লন্ডন প্রবাসী তৈয়ব আলী ও কালাপুর ইউপি সদস্য আনোয়ার আলীর মধ্যে ভৈরবগঞ্জ বাজারের আনোয়ার ম্যানশনের  সংলগ্ন ৪শতক জায়গা নিয়ে দীর্ঘদিন ধরে ঝামেলা চলে আসছে। দু’পক্ষই এই জায়গাটিকে তাদের নিজের বলে দাবি করে। গত শনিবার মেম্বারের লোকজন বিরোধপুর্ণ জমিটিতে দেয়াল নির্মাণ করে। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার বিচার চলাকালীন সময়ে অপর পক্ষের লোকেরা দেয়াল ভাংচুর শুরু করে। এরই মধ্যে দুইপক্ষের সংঘর্ষ শুরু হয়ে যায় । সংঘর্ষ চলাকানীন সময়ে উভয় পক্ষের লোকজনের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয় এবং একে অপরকে ইট পাটকেল দিয়ে হামলা করে ৷ এতে দু’জন আহত হয়েছে বলে জানা গেছে তবে তাদের পরিচয় পাওয়া যায়নি।

    লন্ডন প্রবাসী তৈয়ুব আলীর পক্ষ দাবী করে বলেন, জায়গাটা ৫০ বছর ধরে তাদের। গত দুইদিন আগে মেম্বারের লোকজন রাতের আধারে দেয়াল নির্মান করে। আমরা ইউনিয়নে বিচার প্রার্থী ছিলাম বিচার সুষ্ট ভাবে হয়নি। এজন্য আমাদের গ্রামের লোকজন তা মেনে নেয়নি। দোকানের ভিতর থেকে আমাদের উপর হামলা করা হলে আমাদের লোকজন বাজারে আসে।

    কালাপুর ইউনিয়নের সদস্য আনোয়ার আলী বলেন, বাজারের ৪ শতক জায়গা নিয়ে মঙ্গলবারে বিচার বসে। আমাদের বিচারে রেখেই লন্ডনীর পক্ষের কয়েক শতাধিক মানুষ এসে আমার মালিকানা মার্কেটের তিনটি দোকানে ভাংচুর ও লুটপাট চালায়।

    কালাপুর ইউনিয়নের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, আজ ওই দোকানের পাশের জায়গা নিয়ে দুই পক্ষের সাথে আমাদের ইউনিয়ন পরিষদে বিচারে বসেছিলাম। এসময় লন্ডনীর পক্ষে প্রায় হাজার খানিক মানুষ এখানে আসে। আমি তাদের বলেছি লোকজন কমানোর জন্য। এদিকে আমাদের বিচার চলাকালীন সময়েই বাজারে দু’ই পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে।

    বিষয়টি স্থানীয় ভাবে মীমাংসার আলোচনা শেষে এখন জমি জরীপ করে বিচারের অপেক্ষায় এলাকাবাসী।