শ্রীমঙ্গলে যক্ষা প্রতিরোধে সাংবাদিকদের সাথে মতবিনিময়

    0
    239

    মিনহাজ তানভীর:  শ্রীমঙ্গলে বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ কমিটি (নাটাব) শ্রীমঙ্গল উপজেলা শাখার উদ্যোগে ২৬ আগস্ট বুধবার দুপুরে শহরের মৌলভীবাজার রোডস্থ একটি অভিজাত হোটেলে “যক্ষ্মা রোগ প্রতিরোধে সংবাদকর্মীদের ভূমিকা র্শীষক” মতবিনিময় সভার ব্যানারে আলোচনা ও মতবিনিময় অনুষ্টিত হয়।

    এতে বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ কমিটি শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি, সিলেট বিভাগীয় সাবেক স্বাস্থ্য পরিচালক ডা. হরিপদ রায় এর সভাপতিত্বে নাটাবের কোষাধ্যক্ষ সাংবাদিক কাওছার ইকবালের পরিচালনায় অনুষ্ঠানটি শুরু হয়।

    মতবিনিময় সভায় উপস্থিত সাংবাদিকদের একাংশ।

    মতবিনিময় সভার শুরুতে ডাক্তার হরিপদ রায় বলেন, এইডস রোগে আক্রান্ত হলে প্রথমে যে রোগটি দেখা যায় সেটি হচ্ছে টিবির জার্ম, এটি শরীরের যে কোন স্থানে হতে পারে বিশেষ করে ফুসফুসের টিবি হাঁচি-কাশিতে ছড়িয়ে পরে, তাছাড়া এর জার্ম আমাদের ৫০ শতাংশ লোকের মধ্যে বিদ্যমান থাকে। সিগারেট পানের মাধ্যমে এবং শরীরের দুর্বলতায় এর জার্ম জেগে উঠতে পারে। এর থেকে বেঁচে থাকতে হলে অনিয়মিত ঘুম, ধূমপান ও অনিয়মিত খাদ্য গ্রহণ এর ব্যাপারে সচেতন থাকতে হবে।

    অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী।

    শুভেচ্ছা বক্তব্য রাখছেন দৈনিক খোলা চিঠির সম্পাদক সরফরাজ বাবুল।

    ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী বলেন, যক্ষায় কেউ আক্রান্ত হলে বাকিদের কে ও পরীক্ষা-নিরীক্ষার কথা বলি। প্রয়োজনে বাড়ির বিভিন্ন অংশ পরীক্ষা করে দেখা হয়। যক্ষা রোগীদের বেলায় ওষুধ নিয়মিত খেতে হবে বলেও তিনি সতর্ক করে দেন নতুবা এর থেকে আরও কঠিন অবস্থা তৈরি হতে পারে এমনকি শেষ পর্যন্ত রোগপ্রতিরোধ ক্ষমতার উপর বাধা সৃষ্টি হতে পারে । তিন সপ্তাহের অধিক কাশি থাকলে দ্রুত হাসপাতালে এসে পরীক্ষা করে নিতে হবে রোগ শনাক্ত হলে সরকারিভাবে ঔষধ দেওয়া হয় বিনামূল্যে। এই বিষয়টি সাংবাদিকদেরকে সবার সামনে তুলে ধরার জন্য তিনি অনুরোধ করেন।

    এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী বুলেট, খোলাচিঠি পত্রিকার সম্পাদক সরফরাজ আলী বাবুল।
    সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন ডাক্তার সাজ্জাদ হোসেন চৌধুরী ও ডা. হরিপদ রায়।

    হরিপদ রায় প্রশ্নোত্তরে বলেন, বিসিজি ভ্যাকসিন ৭৫-৮৫ শতাংশ ক্ষেত্রে যক্ষ্মা প্রতিরোধ করতে পারে। শরীরের কোথাও অস্বাভাবিক গ্লান্ড থাকলে দেরি না করে টিভি পরীক্ষা করানো উচিত। এছাড়াও তিনি আরো বলেন, যক্ষ্মা রোগের লক্ষন ও এর চিকিৎসা সম্পর্কে সংবাদকর্মীরা সমাজে অগ্রনী ভূমিকা রাখতে পারে। সাংবাদিক সমাজের নেতৃবৃন্দরা যদি সাধারন মানুষের মাঝে যক্ষ্মারোগ প্রতিরোধ সম্পর্কে কথা বলেন মানুষ তা সহজেই গ্রহন করতে পারে। এভাবেই সচেতনতা ছড়িয়ে পড়ার মধ্যে দিয়ে শ্রীমঙ্গল উপজেলাতে যক্ষ্ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

    শুভেচ্ছা বক্তব্য রাখছেন শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরী।

    মতবিনিময় সভায় সাংবাদিকদের মধ্যে আরো যারা উপস্থিত ছিলেন তারা হলেন, ইসমাইল মাহমুদ, আনিসুল ইসলাম আশরাফী,আতাউর রহমান কাজল,মামুন আহমদ ইমাম হোসেন সোহেলসহ ইলেক্ট্রনিক,অনলাইন ও প্রিন্ট মিডিয়ার সর্বমোট ৩০জন স্থানীয় সাংবাদিক।
    প্রসঙ্গত, যক্ষা রোগ ও কুষ্ঠ রোগ সংক্রান্ত যেকোন সহযোগিতা ও পরামর্শের জন্য নিম্নবর্ণিত স্বাস্থ্যকর্মীদের সাথে যোগাযোগ করার সুযোগ রয়েছে। হীড বাংলাদেশ শ্রীমঙ্গল এ কর্মরত যক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় সেবা নিতে অন্যানের মধ্যে রাজীব রায় মোবাইল নাম্বার ০১৭১৭৫৩২৮৩৫ এবং কুষ্ঠ রোগ সংক্রান্ত মুহাম্মদ মাহবুবুর রহমান মোবাইল নাম্বার ০১৭১২৬৩৩৩৩২ তে প্রয়োজনে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়।

    পরিশেষে অনুষ্ঠানের সভাপতি সমাপনী বক্তব্যে সকলের প্রতি শুভেচ্ছা জানিয়ে সভার কার্যক্রম পরিসমাপ্তি ঘোষণা করেন।