শ্রীমঙ্গলে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস নানা আয়োজনে পালিত

    0
    317

    মিনহাজ তানভীরঃ  মৌলভীবাজারের শ্রীমঙ্গলে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক শহীদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে শনিবার সকাল সাড়ে ১০ টা থেকে শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চত্বরে সামাজিক দূরত্ব রক্ষা করে স্বাস্থ্য বিধি মেনে নবনির্মিত বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়।ওই দিন সকালে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, জাতীয় শ্রমিক লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, বিএমএ, পল্লী বিদ্যুৎ সমিতি, রোভার স্কাউট, শ্রীমঙ্গল প্রেসক্লাব, শ্রীমঙ্গল অনলাইন প্রেসক্লাব, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাব নেতৃবৃন্দ ও চা শ্রমিক ডটকম পরিবারসহ সকল শ্রেণি-পেশার মানুষ বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন।

    এ ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

    পরে মোনাজত পর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবসহ সকল শহীদের জন্য দোয়া করা হয় এবং প্রধান মন্ত্রী শেখ হাসিনাসহ দেশের সকল রাজনৈতিক নেতৃবৃন্দের জন্য সুস্থতা কামনা করা হয়, বিশেষ করে মোনাজাতে পরিবেশ মন্ত্রী সাহাবুদ্দিন আহমদ এমপি ও সাবেক এমপি আজিজুর রহমানের সুস্থতা কামনা করা হয়। পরে উপজেলা কনফারেন্স হলে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

    শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। অনলাইনে যুক্ত হন রনধীর কুমার দেব শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান, মোহাম্মদ নেছার উদ্দিন সহকারী ভুমি কমিশনার,ডাঃ হরিপদ রায় সাবেক স্বাস্থ্য পরিচালক সিলেট বিভাগ,প্রেম সাগর হাজরা শ্রীমঙ্গল উপজেলা ভাইস চেয়ারম্যান, মিতালী দত্ত শ্রীমঙ্গল উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান,সাজ্জাদ হোসেন চৌধুরী শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, জাকিরুল হাসান, উপজেলা শিক্ষা অফিসার, আব্দুস ছালেক অফিসার ইনচার্জ শ্রীমঙ্গল থানা,সাবেক ছাত্র লীগ নেতা মুমিনুল হক সোহেল,যুবলীগ নেতা তহিরুল ইসলাম মিলনসহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা

    এ ছাড়াও সাংবাদিক নেতৃবৃন্দের মধ্যে আনিছুল ইসলাম আশরাফী,বিকুল চক্রবর্তী,শামিম আহমেদ,আতাউর রহমান কাজল আলোচনায় অংশগ্রহণ করেন।
    এদিকে সকালে শহরের হবিগঞ্জ সড়কে আওয়ামী লীগের দলীয় কর্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব। জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন থেকে ছয়দিনব্যাপী বিভিন্ন কর্মসুচি পালন করা হবে।
    স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা, উপজেলা চত্বরে বৃক্ষরোপণ, ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, সকল  শিক্ষা প্রতিষ্ঠানে ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন, হামদ্ ও নাত্ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

    একই দিন বিনামূল্য চিকিৎসাসেবাও দেওয়া হয়েছে। ফুল ছড়া চা বাগানে প্রায় দেড় শতাধিক নিম্ন আয়ের চা শ্রমিকদের মধ্যে শ্রীমঙ্গল ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের উদ্যোগে ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরীর তত্ত্বাবধানে ফ্রী মেডিকেল ক্যাম্প আয়োজন করা হয়।

    এই ক্যাম্পের মাধ্যমে চিকিৎসাসহ সার্বিক সেবা প্রদান করেন শ্রীমঙ্গল ৫০ শয্যা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মু. আবু নাহিদ, মেডিকেল অফিসার ডা. কাজী ফারজানা হক, সাব-অ্যাসিস্ট্যান্ট কমিউনিটি মেডিকেল অফিসার ইব্রাহিম খলিল এবং সহকারী নার্স মাহবুবুর রহমান।

    ক্যাম্প চলাকালীন সময়ে পরিদর্শনে আসেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার জনাব নজরুল ইসলাম , বিএমএ শ্রীমঙ্গল শাখার সভাপতি ও সাবেক বিভাগীয় পরিচালক (স্বাস্হ্য)  ডা. হরিপদ রায় ,  শ্রীমঙ্গলের সহকারী কমিশনার (ভূমি) মো. নেসার উদ্দিন, উপজেলা আওয়ামীলীগ এর ধর্ম বিষয়ক সম্পাদক উপ্রু মিয়া মহালদার, আমার সিলেট সম্পাদক আনিসুল ইসলাম আশরাফী প্রমুখ।

    জানা গেছে ১৬ আগস্ট শ্রীমঙ্গল ইসলামি ফাউন্ডেশনে পবিত্র কোরআন তেলাওয়াত ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ১৭ আগস্ট সব গণশিক্ষা কেন্দ্রে বৃক্ষরোপণ কর্মসুচি পালন হবে, ১৮ আগস্ট কিরাত ও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ এবং উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, বঙ্গবন্ধু অলিম্পিয়াড কুইজ প্রতিযোগিতা, ১৯ আগস্ট শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ২০ আগস্ট রচনা ও আবৃত্তি প্রাতিযোগিতা অনুষ্ঠিত হবে।