শ্রীমঙ্গল থেকে ভূমিকম্পের উৎপত্তিস্থল দুরত্ব ৬০ কিলোমিটার

    0
    404

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩জানুয়ারী,জহিরুল ইসলাম:   আজ মঙ্গলবার বিকাল ৩ টা ৯ মিনিটে ঘটে যাওয়া ভূমিকম্পে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বিভিন্ন আবাসিক ও বাণিজ্যিক ভবনে ফাটল দেখা দিয়েছে। প্রথমে মৃদু,পরে তীব্র থেকে তীব্রতর হয় এই ঝাকুনি। ভুমিকম্পে শ্রীমঙ্গলস্থ মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সংযোগের প্রধান বৈদ্যুতিক তার থেকে জাম্প খুলে যায়। এতে করে প্রায় ২ ঘন্টা শ্রীমঙ্গল উপজেলা বিদ্যুৎ বিহীন হয়ে পরে।

    এছাড়া শ্রীমঙ্গলের কয়েকটি বাণিজ্যিক বিল্ডিংসহ অনেক বিল্ডিং এ ফাটলের চিত্র দেখা গেছে। তাছাড়া লালবাগ,মহাজেরাবাদ,ভৈরবগঞ্জ বাজার এলাকাসহ পাহাড়ি অঞ্চলের বহু মাটির ঘর ধসে পরেছে বলে সংবাদ পাওয়া গেছে এবং মাটির দেয়াল ফেটে গেছে অনেক নিম্ন বিত্ত পরিবারের ঘরের।

    এদিকে বিভিন্ন বাড়িতে ও ব্যবসা প্রতিষ্ঠানে গোছানো আসবাবপত্র, টেলিভিশন ও কাচের জিনিসপত্র ভেঙে ও অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। শহরের কয়েকটি গ্লাস হাউজে সাজিয়ে রাখা কাচ পরে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছেন দোকানিরা। তবে ছোট খাটো কাটাছেড়া ছাড়া কোথায়ও বড় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। বিকেল ৩টা ৯ মিনিটে দেশের বিভিন্ন জায়গাতে ৫.৩ মাত্রায় ভূমিকম্পন অনুভূত হয়েছে। পাশাপাশি ভূমিকম্প মারাত্মকভাবে টের পাওয়া যায় সমগ্র মৌলভীবাজার, সিলেট ও হবিগঞ্জ জেলায়। এর উৎপত্তিস্থল ছিলো ভারতের ত্রিপুরা রাজ্যের মনু নামক জায়গায়।

    ভূমিকম্পের প্রভাবে এখন পর্যন্ত বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও কয়েকটি ভবনে ফাটল ও হেলে পড়ার খবর পাওয়া গেছে।

    এছাড়াও শ্রীমঙ্গলের বিভিন্ন জায়গায় বাসা বাড়িতে ফাটল দেখা দিয়েছে, এছাড়া বাসা বাড়ি ও দোকানপাট গুলোতে পন্যদ্রব্যের ক্ষয়ক্ষতি হয়েছে। উচুঁ ভবনগুলো থেকে নামার হুড়োহুড়িতে অনেকেই জখম হয়েছেন এবং মোবাইল নেটওয়ার্কিংয়েও রয়েছে ত্রুটি।

    জানা যায়,শ্রীমঙ্গলে সর্বশেষ তীব্র ভূমিকম্প হয়েছিলো ১৮৯৩ সালে। আর এর ক্ষয়ক্ষতি হয়েছিলো ভয়াবহ। ইতিমধ্যেই এর ১০০ বছর পেরিয়েছে। সে হিসাবে বর্তমান সময়ের মাঝারি ভূমিকম্প আগামীতে তীব্র মাত্রার কোন ভয়াবহ ভূমিকম্পের বার্তা দিচ্ছে বলে মনে করছেন পরিবেশবীদরা।

    এদিকে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পাঁচ তারকা মানের হোটেল গ্যান্ড সুলতান টি রির্সোট এন্ড গলফের জেনারেল ম্যানেজার আরমান খান জানান, আমাদের দালানের রংঙ্গের প্লাস্তারে ফাটল দেখা দিয়েছে। তিনি আরোও বলেন অনেকে না বুঝে গ্যান্ড সুলতান টি রির্সোট এন্ড গলফের দালানের ফাটল দেখা দিয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটাচ্ছে। শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্রের সিনিয়র অবজারবার মোঃ হারুনুর রশিদ জানান, ৫.৫ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায়।

    উল্লেখ্য,ভূমিকম্পের উৎপত্তিস্থলটি শ্রীমঙ্গল শহর থেকে মানচিত্র অনুযায়ী ১১১ কি.মি.দুরে অবস্থিত।তবে সরাসরি এর দূরত্ব সর্বোচ্চ ৬০ কিলো মিটারের মধ্যে রয়েছে বলে গুগোল চিত্রে অনুমান করা গেছে।