শ্রীলংকার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার জয়

    0
    241

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,০৪ জুন,স্পোর্টস রিপোর্টার:লন্ডনের কেনিংটন ওভালে শনিবার টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২৯৯ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ৪১ ওভার ৩ বলে ২০৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।৯৬ রানে জয় পায় আফ্রিকানরা।
    নিরোশান ডিকভেলা ও উপুল থারাঙ্গার ব্যাটে শ্রীলঙ্কার শুরুটা ছিল এমন ছিল যে সবাই প্রায় ধরেই নিয়েছিল জিতে যাবে শ্রীলংকা।৭৯ রানের পার্টনারশিপ করে দলকে প্রথম দশ ওভারে ৮৭ রান এনে দেন দিকওলা ও থারাঙ্গা।রান রেট তখন প্রতি ওভারে ৮.৭।
    কিন্তু দিকওলাকে সাজঘরে পাঠান মর্কেল।মরিসের বলে কুসল মেন্ডিসের অসাধারণ এক ক্যাচ নেন ডি ভিলিয়ার্স।
    দিনেশ চান্দিমালও ফেরেন মি:৩৬০ এর রান আউটের শিকার হয়ে। সেই ওভারেই গুগলিতে বিভ্রান্ত চামারা কাপুগেদারাকে বিদায় করে নিজের প্রথম উইকেট নেন তাহির।তার ওপর চড়াও হতে গিয়ে বিদায় নেন আসেলা গুনারত্নে।
    তাহিরের গুগলিকে সীমানা ছাড়ার চেষ্টায় ডেভিড মিলারকে ক্যাচ নিয়ে ফিরেন শ্রীলঙ্কার আশা হয়ে টিকে থাকা থারাঙ্গা।
    অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়া বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান ৬৯ বলে খেলেনন ৫৭ রানের ইনিংস।৬টি চার দিয়ে সাজানো তার ইনিংসটি।
    এর আগে দক্ষিণ আফ্রিকার শুরুটা ছিল মন্থর। লাসিথ মালিঙ্গা, সুরঙ্গা লাকমল ও প্রদিপের বোলিং আক্রমনে প্রায় দিশেহারা ছিল ভিলিয়ার্সরা।
    ডি কককে উইকেটরক্ষকের ক্যাচে পরিণত করে দলকে প্রথম সাফল্য এনে দেন প্রদিপ।
    দক্ষিণ আফ্রিকার সেরা জুটি হয় এরপরেই। মাত্র
    ৮ রানে জীবন পাওয়া দু প্লেসি ফিরেন সেই প্রদিপের বলে। ততক্ষণে দ্বিতীয় উইকেটে উঠেছে ১৪৫ রান। ৭০ বলে ৬টি চারে ৭৫ রান করে চান্দিমালের দারুণ ক্যাচে পরিণত হন দু প্লেসি।
    লেগ স্পিনার সিকুগে প্রসন্নকে পুল করতে গিয়ে দ্রুত ফিরেন ডি ভিলিয়ার্স। চার দিয়ে শুরু করা ডেভিড মিলার ফিরেন থিতু হয়ে। দলের ওপর চাপ আরও বাড়িয়ে রান আউট হয়ে ফিরেন আমলা (১০৩)।
    ডানহাতি উদ্বোধনী হাসিম আমলার ১১৫ বলের ইনিংসটি সাজানো ৫টি চার ও দুটি ছক্কায়।জে পি দুমিনি অপরাজিত থাকেন ৩৮ রানে।
    ৫৪ রানে ২ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার প্রদিপ। ৫৭ রান দিয়ে কোন উইকেট পান নি মালিঙ্গা।
    সংক্ষিপ্ত স্কোর:
    দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ২৯৯/৬ (আমলা ১০৩, ডি কক ২৩, দু প্লেসি ৭৫, ডি ভিলিয়ার্স ৪, মিলার ১৮, দুমিনি ৩৮*, মরিস ২০, পার্নেল ৭*; মালিঙ্গা ০/৫৭, লাকমল ১/৫১, প্রদিপ ২/৫৪, গুনারত্নে ০/৬৪, প্রসন্ন ১/৭২)
    শ্রীলঙ্কা: ৪১.৩ ওভারে ২০৩ (ডিকভেলা ৪১, থারাঙ্গা ৫৭, মেন্ডিস ১১, চান্দিমাল ১২, কাপুগেদারা ০, পেরেরা ৪৪*, গুনারত্নে ৪, প্রসন্ন ১৩, লাকমল ০, মালিঙ্গা ১, প্রদিপ ৫; রাবাদা ১/৪৬, পার্নেল ০/৫৪, মর্কেল ১/৩১, মরিস ২/৩২, তাহির ৪/২৭, দুমিনি ০/৭)
    ফল: দক্ষিণ আফ্রিকা ৯৬ রানে জয়ী
    ম্যান অব দ্য ম্যাচ: