সার্ক ভিসা রহিত করার প্রক্রিয়া সহজ করার বিষয়ে আলোচনা

    0
    220

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,২৮জুনঃ  সার্ক ইমিগ্রেশন কর্তৃপক্ষ এবং ভিসা বিশেষজ্ঞদের কোর গ্রুপের বৈঠক আজ নেপালের কাঠমান্ডুতে সার্ক সচিবালয়ে শুরু হয়েছে। সার্কের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) সদস্য দেশসমূহের ইমিগ্রেশন কর্তৃপক্ষের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত কোর গ্রুপ এ অঞ্চলে সার্ক নিরাপত্তা সফটওয়ার উন্নয়ন বাস্তবায়নসহ সার্ক ভিসা রহিত করার প্রক্রিয়া সহজ করার বিষয় নিয়ে আলোচনা করবে।

    সার্কের সেক্রেটারি জেনারেল আমজাদ হুসাইন বৈঠকে বলেন, সার্ক ভিসা রহিত প্রক্রিয়া চালুকে এই অঞ্চলের জনগণ পর্যায়ের যোগাযোগ বৃদ্ধির ক্ষেত্রে একটি মাইলফলক পদক্ষেপ হিসেবে বর্ণনা করেন।

    তিনি বলেন, এ অঞ্চলে আঞ্চলিক অখন্ডতা, অর্থনৈতিক সম্পর্ক এবং পর্যটন উন্নয়ন অপরিহার্য। আর আমাদের মূল লক্ষ্য হচ্ছে ভিসা মুক্ত সার্ক অঞ্চল করা ।

    সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৭ সালের অক্টোবরে সার্ক সচিবালয়ে কোর গ্রুপের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে সার্ক ভিসা রহিত স্কিমের জন্য একটি নিরাপত্তা সফট্ওয়ার উন্নয়নের প্রস্তাব আহ্বান করা হয়।

    এতে আরো বলা হয়, এই বৈঠকে এই স্কিমের অধিন একটি ইলেক্ট্রোনিক ভিসা চূড়ান্ত করা হবে বলে ধারণা করা হচ্ছে। ১৯৯০ সালে মালদ্বীপে প্রথম সার্ক বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে সার্ক ভিসা এক্সামশন স্কিম চালু করার সিদ্ধান্ত হয়। ১৯৯২ সালে প্রকল্প কাজ শুরু হয়। এতে জনগণকে এ অঞ্চলের দেশসমূহে ভিসা মুক্ত ভ্রমণের সুযোগের দাবি জানানো হয়।-বাসস