সিডনির গ্লেনফিল্ডে শীতের পিঠা উৎসবের মনোরম আয়োজন

    0
    238

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,৩১মে,মোহাম্মদ জুমান হোসেনঃ শীত আগমনের সঙ্গে হাজির হয় পিঠা উৎসব। পিঠা উৎসবের মধ্য দিয়ে আমরা আমাদের বাঙালিত্বকে খুঁজে পাই। নতুন প্রজন্মকে বাঙালি সংস্কৃতির সঙ্গে রাখছে এমন প্রচেষ্টা। সেই লক্ষ্য থেকে প্রতি বৎসরই সাব্বির এলাহী তান্না ও তাসলিমা আহমেদ মুন্নি আয়োজন করেন পিঠা উৎসব।

    সিডনির মেট্রো এলাকার গ্লেনফিল্ডে এই পিঠা উৎসব প্রতি বৎসর হয়ে থাকে। গত ২১শে মে রবিবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা পাঁচটা পর্যন্ত অত্যন্ত সফলভাবে বিপুল লোক সমাগমে উদ্‌যাপিত হলো এই পিঠা উৎসব। স্হানীয় এলাকাবাসী বাঙালিদের জন্য এটা ছিল একটি অনন্য আনন্দ আয়োজন। প্রবাসের মাটিতে বাংলার কৃষ্টি ও ঐতিহ্যকে তুলে ধরে উৎসবমুখর আনন্দ হিল্লোলে সবার মনকে আন্দোলিত করবে, এটা ছিল আয়োজকদের  প্রত্যাশা।
    প্রচলিত পিঠার মধ্যে ছিল চিতা পিঠা,পাটিসাপটা,ভাঁপা পিঠা, পুলি, পাতা পিঠা, ঝাল পিঠা, নারকেল পিঠা,  নকশা পিঠা, ঝিনুক পিঠা, জামদানি পিঠা, সূর্যমুখী, গোলাপি, দুধপুলি, রসপুলি, দুধরাজ, সন্দেশ, আন্দশা, মালপোয়া ইত্যাদি।
    আয়োজকরা “পিঠা উৎসব” যোগ দিয়ে এটাকে সাফল্যমণ্ডিত করার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। প্রতিটি পরিবারই নিজ হাতে পছন্দের পিঠা তৈরী করে নিয়ে এসেছিল। সকলের ঐকান্তিক প্রচেষ্টায় “পিঠা উৎসব” সুন্দর ও সার্থক হয়েছে।