সিলেটের ৩ পৌরসভায় চলছে ভোটযুদ্ধ

    0
    258

    নূরুজ্জামান ফারুকী, বিশেষ প্রতিনিধি : প্রথম ধাপে সিলেট বিভাগের তিন পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ (২৮ ডিসেম্বর) সোমবার। সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচনি পৌরসভাগুলো হচ্ছে- মৌলভীবাজারের বড়লেখা, সুনামগঞ্জের দিরাই ও হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ।

    গত ২২ নভেম্বর এ তিন পৌরসভার তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, মনোনয়ন ফরম দাখিলের শেষ তারিখ ছিলো ১ ডিসেম্বর, মনোনয়ন বাছাই ৩ ডিসেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেখ দিন ছিলো ১০ ডিসেম্বর। এ তিন পৌরসভায়ই ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে ইভিএমে।

    মৌলভীবাজারের বড়লেখা পৌরসভায় সোমবার রাত পোহাতেই শুরু হয় ভোট উৎসব। নির্বাচন উপলক্ষে গতকাল রোববার বিকেলের মধ্যেই সবধরনের প্রস্তুতি শেষ করে প্রশাসন। পৌর এলাকার ভোটকেন্দ্রগুলোতে নির্বাচনি সরঞ্জাম পৌঁছানোর পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়।

    বড়লেখা পৌরসভায় প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হচ্ছে। এজন্য সাধারণ ভোটারদের মাঝে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। পাশাপাশি ভোট সুষ্ঠু হবে কিনা তা নিয়েও ভোটারদের মাঝে সংশয় রয়েছে।

    উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, প্রথম ধাপে ২৮ ডিসেম্বর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে বড়লেখা পৌরসভার ১০টি কেন্দ্রে ৪৩টি ভোট কক্ষে (বুথের) ভোট গ্রহণ হচ্ছে। সোমবার (২৮ ডিসেম্বর) সকাল ৮টা থেকে শুরু হয় ভোটগ্রহণ। একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত। পৌরসভার নয়টি ওয়ার্ডে মোট ভোটার ১৫ হাজার ৪৪৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৫২৩ জন ও মহিলা ভোটার ৭ হাজার ৯২০ জন।

    জানা গেছে, বড়লেখা পৌর নির্বাচনে মেয়র পদে ৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ২৬ জন ও নারী কাউন্সিলর পদে ১১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে
    মেয়র পদে লড়ছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল ইমাম মো. কামরান চৌধুরী (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী আনোয়ারুল ইসলাম (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী সাইদুল ইসলাম (মোবাইল ফোন)।

    উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রির্টার্নিং কর্মকর্তা সাদিকুর রহমান রোববার (২৭ ডিসেম্বর) বিকেলে বলেন, বড়লেখায় প্রথমবারের মতো ইভিএমে ভোটগ্রহণ হচ্ছে। বড়লেখা পৌরসভার ১০টি ভোটকেন্দ্রে ৪৫টি বুথে ভোটগ্রহণ হবে। এসব কেন্দ্রে রোববার ভোটের সরঞ্জাম পাঠানো হয়েছে।
    তিনি বলেন, নির্বাচনের দিন ১০টি ভোটকেন্দ্রে ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষায় দুই প্লাটুন বিজিবি ছাড়াও মাঠে র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা কাজ করছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে ভোটগ্রহণের লক্ষ্যে সবধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

    অপরদিকে, – সুনামগঞ্জের দিরাই পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। সকাল ৮ টা থেকে যথারীতি ভোটগ্রহণ শুরু হয়েছেছ। চলবে বিকাল চারটা পর্যন্ত।  ইভিএম-এর মাধ্যমে চলছে ভোট গ্রহণ। প্রথমবার ইভিএমে ভোট হওয়ায় দিরাই পৌরসভার ভোটারদের অনেকেই কৌতুহলে রয়েছেন।

    জানা গেছে, দিরাইয়ে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের জন্য সকল প্রস্তুতি নিয়েছেন নির্বাচন কমিশন। প্রতিটি ভোটকেন্দ্রে পর্যাপ্ত পরিমাণে মোতায়েন রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষকারী বাহিনী।

    নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা এমদাদুল হক জানান, দিরাই পৌরসভায় ৯ টি ওয়ার্ডের ১২ টি ভোট কেন্দ্র রয়েছে। এর মাঝে ৭ টি ভোট কেন্দ্রকে ঝুঁকি পূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। নির্বাচনকে অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ করতে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ ৯ জন ম্যাজিস্ট্রেট রয়েছেন দায়িত্বে। মোতায়েন করা হয়েছে দুই প্লাটুন বিজিবি।

    তাছাড়া প্রতি কেন্দ্রে ১০ জন পুলিশসহ ১৪ জন আনসার রয়েছেন নিরাপত্তার দায়িত্বে এছাড়াও টহল দিচ্ছে পুলিশের ৬টি মোবাইল টিম।