সিলেট অঞ্চলের নদ-নদী রক্ষায় চলমান সংগ্রামে সংহতি

    0
    229

    জৈন্তাপুর সিলেট প্রতিনিধিঃ গতকাল ১৫ সেপ্টেম্বর বিকাল ৫টায় সুরমা রিভার্স ওয়াটার কিপার ও সারী নদী বাঁচাও আন্দোলনের যৌথ উদ্যোগে সারী নদীর মোহনায় সিলেট অঞ্চলের নদ-নদী রক্ষায় চলমান সংগ্রামে সংহতি সমাবেশে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় নৌ-পরিবহন মন্ত্রী শাহ জাহান খান।

    এছাড়া উপস্থিত ছিলেন নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার, সিলেট বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দীন চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান, সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ মনিরুজাজামান, নদী রক্ষা কমিশনের সার্বক্ষনিক সদস্য মোঃ আলা উদ্দিন, শারমিন মোরশেদ, জৈন্তাপুর উপজেলা নির্বাহী অফিসার মৌরীন করিম, জৈন্তাপুর মডেল থানার অফিসার ইনচার্জ খানঁ মোঃ ময়নুল জাকির।

    তাছাড়া সুরমা রিভার্স ওয়াটার কিপার সভাপতি আব্দুল করিম কিম, সারী নদী বাঁচাও আন্দোলনের সভাপতি আব্দুল হাই আল হাদি, জৈন্তাপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, জৈন্তাপুর অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রেজওয়ান করিম সাব্বির, গোয়াইনঘাট প্রেসক্লাবের সাবেক সভাপতি মনজুর আহমদ, জৈন্তাপুর প্রেসক্লাবের প্রচার সম্পাদক শাহ জাহান কবির খান।

    এছাড়া আরও উপস্থিত ছিলেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়ী, শ্রমিক সংগঠনের নেতৃবন্দ।

    প্রধান অতিথির বক্তব্য মাননীয় নৌ-পরিবহন মন্ত্রী শাহ জাহান খান বলেন- জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমলে ৬টি ড্রেজার মেশিন সংগ্রহ করে বাংলাদেশের নদ-নদী রাক্ষার উদ্যোগ গ্রহন করে। পরবর্তীতে বিভিন্ন সরকার আর এ উদ্যোগ গ্রহন করেনি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর নদ-নদী রক্ষায় ২০১৩ সাল পর্যন্ত ড্রেজার মেশিন বাড়ীয়ে ১৪টি তে উন্নতি করেন। তারই ধারাবাহিকতায় নদী রক্ষা কমিশনের মাধ্যেমে ২০১৪ সালের পর আরও ৬টি ড্রেজার মেশিন বহরে যুক্ত করেন।

    বর্তমানে ২০টি ড্রেজার মেশিনের মাধ্যমে বাংলাদেশের নদ-নদী সমুহ খনন করা হচ্ছে। মন্ত্রী আরও বলেন অচিরেই সিলেটের সকল নদীর নাব্যতা ফিরে আনতেই খনন কার্যক্রম শুরু করা হবে। এসময় তিনি বলেন বাংলাদেশের নদী পথ ছিল প্রায় ২৪ হাজার কিলোমিটার, বর্তমানে তা দখল ও ভরাট হয়ে দাড়ীঁয়েছে ৬ হাজারে। তাই বর্তমান সরকার নদী রক্ষায় এবং নদী পথ ফিরিয়ে আনতে আন্তরিক ভাবে কাজ করছে।