সিলেট সহ ৩বিভাগে নতুন উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের অনুমোদন

    0
    240

    আমারসিলেট24ডটকম,০৮জুনঃ সিলেট,রংপুর ও বরিশাল বিভাগে নতুন করে উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের অনুমোদন দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি। মন্ত্রিপরিষদ বিভাগের এক সিনিয়র সহকারী সচিব এ তথ্য জানান।
    আজ রোববার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞার সভাপতিত্বে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির ১৫শ সভায় এই স্ব-শাসিত সংস্থা গঠনের বিষয়ে নীতিগত অনুমোদন দেয়া হয়।
    প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে উপ-স্থাপনের জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সার-সংক্ষেপে বলা হয়েছে, প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত পর্যটন নগরী সিলেট এবং নবগঠিত রংপুর ও বরিশাল বিভাগ ইতিমধ্যে আন্তর্জাতিকভাবে পরিচিতি লাভ করবে।
    Rules of business,1996 এর Rule-12 অনুসারে “সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ, “রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ” ও “বরিশাল উন্নয়ন কর্তৃপক্ষ” গঠন সম্পর্কিত আইনের খসড়া জনপ্রশান মন্ত্রণালয় ও অর্থমন্ত্রণালয় থেকে মতামত গ্রহণ করা হয়।জনপ্রশান মন্ত্রণালয় ও অর্থমন্ত্রণালয় থেকে মতামতের আলোকে টেকনিক্যাল কমিটি কর্তৃক যাচাই-বাছাইয়ের পর প্রস্তাবিত তিনটি কর্তৃপক্ষের আইননের খসড়া আইনে প্রণয়ন করে।
    দেশের পুরনো এই তিনটি বৃহত্তর জেলা বিভাগে উন্নীত হওয়ার ফলে যেসব অঞ্চলে ক্রমাবর্ধমান হারে নগারায়ন সৃষ্টি হচ্ছে এসব বিভাগীয় শহরের আওতাধীন অনেক স্থানই আকর্ষণীয় ট্যুরিস্ট স্পট গড়ে তোলার অনুকূল অবস্থা বিদ্যমান রয়েছে। এ প্রেক্ষাপটে ভবিষ্যৎ সম্ভাবনাকে সামনে রেখে সিলেট, রংপুর ও বরিশাল বিভাগের বিভিন্ন জেলার বিভিন্ন দর্শনীয় স্থান সংরক্ষণ পরিকল্পিতভাবে উন্নয়নের জন্য পদক্ষেপ গ্রহণ করা জরুরি।
    সম্প্রতি সিলেট, রংপুর ও বরিশাল জেলা শহরে এবং সংলগ্ন এলাকায় ব্যাপক এবং অপরিকল্পিত উন্নয়ন নানাবিধ সমস্যা সৃষ্টি করছে। পরিবেশ -সংকটপূর্ণ এলাকায় (Ecological Critical Area ) আবাসিক ও বাণিজ্যক প্রকল্পে বাস্তাবায়ন, অপরিকল্পিতভাবে হোটেল, আবাসিক হোটেল, মোটেল, স্টুডিও অ্যাপার্টমেন্ট নির্মাণ, বহুতল ভবন নির্মাণ ইত্যাদির এ সমস্যার মূল কারণ দেখা দিয়েছে সার-সংক্ষেপে বলা হয়।
    স্থানীয় পৌরসভায় বেসরকারি পর্যানয়ে নির্মিত ভবনের নকশা অনুমোদনসহ অন্যান্য ছাড়পত্র প্রদান করছে। অর্থচ বহুতল বিশিষ্ট ইমারত বা নগরীর সৌন্দর্য় রক্ষা করে বিকাশের কোনো ধারণা বা কারিগরি অভিজ্ঞতা সম্পূর্ণ জনবল এসব পৌরসভার নেই। জাতীয় স্বার্থে সিলেট, রংপুর ও বরিশাল এলাকার ভবিষৎ উন্নয়নকে যুক্তিসংগতভাবে পরিচালনা করার প্রয়োজন। এ লক্ষ্যে এ তিন বিভাগে উন্নয়ন নিয়ন্ত্রণ ও পরিকল্পিত উন্নয়নের জন্য উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করা প্রয়োজন।
    সার-সংক্ষপে আরো বলা হয়েছে, ঢাকা, চট্রগ্রাম, খুলনা রাজশাহী মহানগরী মতে গঠিত উন্নয়ন কর্তৃপক্ষের অনুরূপভাবে সিলেট, রংপুর ও বরিশালকে আধুনিক ও পরিকল্পিত নগরী হিসাবে উন্নয়ন ও  মহাপরিকল্পনা বাস্তবায়নের স্বার্থে “সিলেট উন্নয়ন কর্তৃপক্ষ”, “রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ” এবং “বরিশাল উন্নয়ন কর্তৃপক্ষ” গঠন করা অপরিহার্য।এছাড়াও বাংলাদেশ বর্ডার গার্ড নিয়োগ বিধিমালা অনুমোদন দেয়া হয়েছে।