সীমান্ত সম্মেলনে যোগ দিতে বিএসএফ প্রতি‌নি‌ধি দল বাংলাদেশে

    0
    215

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৮নভেম্বর,এম ওসমান, বেনা‌পোল: সীমান্ত সম্মেলনে যোগ দিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ২১ সদস্যের একটি প্রতিনিধি দল ৪ দিনের সফরে বাংলাদেশে এসেছে।

    মঙ্গলবার (৮ নভেম্বর) সকাল ১১টার সময় বেনাপোল চেকপোস্ট দিয়ে বিএসএফ প্রতিনিধি দল বাংলাদেশে প্রবেশ করে। প্রতিনিধি দলটি চেকপোস্টের নো-ম্যান্সল্যান্ডে পৌঁছালে খুলনা বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল ইকবাল হোসেন তাদের ফুল দিয়ে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেন।

    বাংলাদেশের পক্ষে অতিথীদের স্বাগত জানাতে অন্যান্যের মধ্যে ছিলেন, কুষ্টিয়া রিজনের সেক্টর কমান্ডার কর্নেল মাহবুবুর রহমান, যশোর ২৬ বিজিবির অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর আলম, আর আইভির অধিনায়ক লে. কর্নেল খবির উদ্দিন প্রমূখ। অপরদিকে ভারতের বিএসএফের নের্তৃত্ব দেন নর্থ বেঙ্গল ফরেন্টাইন এর আইজিপি কমল নয়ন চুপরী ও গোহাটি আইজিপি শ্রী পান্ডে শীতা।

    ভারতীয় অতিথীদের বেনাপোল ইমিগ্রেশন ও কাষ্টমসের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল সদর বিজিবি ক্যাম্পে ‌নি‌য়ে বিএসএফ প্রতিনিধি দলের প্রধানকে গার্ড অব অনার প্রদান করে বিজিবি। সেখানে বিজিবি অডিটোরিয়ামে সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে পুলিশ ও বিজিবির কঠোর নিরাপত্তা বেষ্টনির মধ্য দিয়ে তাদের নিয়ে বেনাপোল থেকে খুলনা সদর দপ্তরের উদ্দেশ্যে রওনা দেওয়া হয়।

    ২৬ বিজিবি আর আইভি অধনায়ক লে. কর্নেল খবির উদ্দিন জানান, ভারতের ২১ সদস্যর প্রতিনিধিদল সীমান্ত সম্মেলনে যোগ দিতে বাংলাদেশে মোট ৪ দিনের সফরে এসেছেন। এর ভিতর তারা খুলনায় ৮ তারিখ আজ ( ১দিন) সম্মেলনে যোগদান করবেন এবং ৯ ও ১০ তারিখে তারা ঢাকায় যাবে ব্যক্তিগত সফরে। ১১ তারিখে ফিরে যাওয়ার সময় সম্মেলনের বিষয়বস্তুর উপর স্বাক্ষর করবেন। তিনি আরো জানান, আজ বেলা ১ টার সময় খুলনা বিজিবি সদরদপ্তরে দুপুরে খাওয়ার পর বেলা ৩ টা থেকে সীমান্ত সংক্রান্ত বিষয় নিয়ে সম্মেলন অনুষ্ঠান হবে।

    সীমান্তে চোরাচালান, নারীশিশু, মাদক, অস্ত্র, বিস্ফোরক পাচার . হত্যা সহ নানা ধরনের অপরাধমুলক কাজ নিয়ে আলোচনা করা হবে। রাত্রে ডিনার শেষে দুইদেশর বিজিবি ও বিএসএফদের ভিতর কালচারাল প্রোগ্রাম হবে। আগামীকাল সকালে তারা ঢাকার উদ্দেশ্যে রওনা হবে। তিনি আরো জানান, খুলনা বিজিবি সদরদপ্তরে বাংলাদেশের পক্ষে ডেলিগেশন লিডার হিসাবে থাকবেন রংপুর রিজিওনাল কমান্ডর কর্নেল শাহরিয়ার আহম্মেদ (এনডিসি, পিএইচসি)।