সুনামগঞ্জের সর্বত্রই উড়ছে ভিনদেশী প্রিয় দলের জাতীয় পতাকা !

    0
    225

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,২৫জুন,জাহাঙ্গীর আলম ভুঁইয়া,তাহিরপুরঃ বিভিন্ন দলের সমর্থকরা ফুটবল বিশ্বকাপের উন্মাদনায় ভাঁসছে এখন। ভাসঁছে সারা বিশ্ব,ভাঁসছে সুনামগঞ্জের হাওরা লের ১১টি উপজেলার প্রতিটি গ্রাম ও বাজার গুলোতে বসবাস রত সকল বয়সের মানুষজন। এই সুযোগে জেলার বিভিন্ন বাজারের দোকানীরা প্রিয় দলের পতাকা,ষ্ঠিকার,জার্সী,পোষ্টার দোকানে জোলিয়ে রেখেছে বেঁচার জন্য। আর বিভিন্ন দলের সমর্থকরা সবাই সবাই নিজ নিজ পছন্দের দলের পতাকা,ষ্ঠিকার,জার্সী,পোষ্টার কিনতে দেখা যাচ্ছে।
    জানাযায়,জেলার সুনামগঞ্জ সদর,বিশ্বম্ভরপুর,জামালগঞ্জ,ধর্মপাশা,দিরাই,তাহিরপুরসহ ১১টি উপজেলায় হাট বাজার গুলোতেই বিশ্বকাপ উন্মোদনা বিরাজ করছে। জেলার উপজেলা গুলোর বাজারে বাড়িতে বাড়িতে নিজ নিজ দলের জাতীয় পতাকা টাঙ্গিয়ে রেখেছেন সবাই। বাদ নেই সীমান্ত এলাকা,হাওরা লের নদী পথে ইঞ্জিন চালিত নৌকা গুলোতে ও প্রত্যান্ত গ্রাম গুলোতে প্রিয় দলের পতাকা উড়াতে। যত গুলো দল বিশ্বকাপ খেলায় অংশ গ্রহন করছে এর মধ্যে বেশি দেখা যাচ্ছে আর্জেটিনা,ব্রাজিল দলের জাতীয় পতাকা। সাথে অন্যান্য দলের দেশের জাতীয় পতাকা। আর যাদের টেলিভিশন নেই তারা ছুটছে টেলিভিশনের দোকানে।

    এ কারনে অন্যান্য বছরের তুলনায় টিভি বেঁচা-কেনা বেশি। আর যাদের ঘরে টেলিভিশন নষ্ট হয়ে আছে তা মেরামতের জন্য নিয়ে যাচ্ছে মেকানিকের কাছে। এ জন্য মেকানিকের ব্যস্ততা ও আয় হচ্ছে বেশ। আর যে সব এলাকায় বিদ্যুৎ ও ডিসএন্টিনা নেই সেই সব এলাকায় লোকজন টাকা জোগার করে ব্যবস্তা করেছে জেনারেটর ও ডিসএন্টিনা। তবুও প্রিয় দলের খেলা দেখা চাই।

    জেলার তাহিরপুর উপজেলার ৭টি ইউনিয়নের বিভিন্ন হাট বাজারে প্রত্যান্ত গ্রামে এখন ফুটবল বিশ্বকাপ খেলার প্রিয় দলের পতাকা টানানো হয়েছে উঁচু দালান কোটা,বাসা বাড়ি উপর,উঁচু গাছের মাথায়,টাওয়ারের উপর,রিক্সা,সাইকেল,গাড়ির সামনে পিছনে সহ সর্বত্র আর বাতাশে পতাকা উড়ার পত পত শুনা যাচ্ছে চারদিকে। হাট-বাজারের হোটেল-রেস্তোরায়,চায়ের টেবিলে এখন একেই আলোচনা ফুটবল বিশ্বকাপ। কে হবে চ্যাম্পিয়ান,কে পাবে সোনার বুট,গত বিশকাপ খেলার উত্তান-পতন আর কত কি ভাবনা। যে মুরব্বিরা ক্রিকেট কিংবা অন্যান্য খেলা দেখার বিরোধিতা করেন তারাও ফুটবল বলতে উন্মাদনায় ভোগেছেন।

    অন্যান্য দেশের সমর্থক আছে ঠিকেই কিন্তু ফুটবলের কালো মানিক ও বরপুত্র পেলে এবং বর্তমান তারকা নেইমারের কারনে ব্রাজিলের ও ফুটবলের ঈশ্বরখ্যাত সাবেক তারকা ম্যারাডোনা এবং বর্তমান তারকা মেসির কারনে আজের্নটিন ভক্ত চোখে পড়ার মত।
    তাহিরপুর উপজেলার ব্যবসায়ী সাদেক আলী। তিনি আজের্ন্টিনার সমর্থক। প্রিয় দলের জার্সি কেনার সময় কথা হয় তাঁর সাথে। তিনি বলেন,ফুটবল বিশ্বকাপকে ঘিরে আয়োজক ও অংশ গ্রহণকারী দেশের মতো বাংলাদেশেও ভক্ত-সমর্থকদের মধ্যে উত্তেজনা,উন্মাদনা আর আগ্রহ সীমাহীন। পছন্দ ও প্রিয়দলের দলের পতাকা ও জার্সি কিনেছি। এবার আমার প্রিয়দল বিশ্বকাপ জয়ী হয়ে বিশ্বকাপ নিবেই আমার বিশ্বাস। না হলেও সমর্থন থাকবেই সব সময়।
    কথা হয় তাহিরপুর বাজারের ফুটপাতের ছোট ব্যবসায়ী মুস্তফা মিয়া জানান,আমি অনেক বছর ধরেই এ ব্যবসা করে আসছি। সব মৌসুমেই জার্সি বিক্রি করি। তবে ফুটবল বিশ্বকাপ উপলক্ষে প্রত্যেক বারই পতাকা সাথে সাথে বাড়ে জার্সি বিক্রিও। আমার দোকানে ব্রাজিল ও আজের্ন্টিনার জার্সি আছে। এই দু দলের পতাকা ও জার্সিই বেশী চলে। জেলা শহরের বিভিন্ন পয়েন্টে,দোকানের পতাকা এবং জার্সি বিক্রেতারা জানান,জার্সি ও পতাকা বিক্রি ভালই হয়েছে। প্রিয় ফুটবল দলের জার্সি গায়ে জড়িয়ে পথে বেড়োচ্ছে অসংখ্য ভক্ত ও সমর্থকগন। তবে আজের্ন্টিনা জার্সি বিক্রি একটু এখন কমে গেছে।